২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনায় আক্রান্ত শিক্ষক কর্মকর্তার তালিকা করছে ডিপিই

দেয়া হচ্ছে আর্থিক সহায়তা ও চিকিৎসা
-

করোনায় আক্রান্ত শিক্ষক-কর্মচারী ও শিক্ষা কর্মকর্তাদের তালিকা প্রস্তুত করছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। তালিকা অনুযায়ী প্রয়োজনমতো অনেক শিক্ষককে সহায়তাও করা হচ্ছে। চাহিদার বিপরীতে অনেক শিক্ষককে দেয়া হচ্ছে আর্থিক সহায়তা ও প্লাজমা থেরাপি। ঢাকার মিরপুরের ডিপিইর প্রধান কার্যালয়ে করোনায় আক্রান্ত শিক্ষকদের তালিকা করতে খোলা হয়েছে আলাদা ইউনিট। সেখানে প্রতিদিনের আক্রান্তের সংখ্যা, সুস্থ হওয়ার সংখ্যা এবং কে কোন হাসপাতালে ভর্তি রয়েছেন তার পরিসংখ্যান রাখা হচ্ছে। এ ছাড়া আক্রান্ত কোনো শিক্ষকদের প্লাজমা থেরাপি দরকার হলে তারও ব্যবস্থা করা হচ্ছে।
এ দিকে ডিপিই এবং প্রাথমিকের শিক্ষক নেতাদের সাথে কথা বলে জানা গেছে, প্রতিদিনই দেশের বিভিন্ন এলাকা থেকে শিক্ষকদের করোনায় আক্রান্ত হওয়ার খবর আসছে। ইতোমধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শতাধিক শিক্ষক করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। শুধু শিক্ষকরাই নন, তাদের সাথে অনেক এলাকায় খুদে শিক্ষার্থীরা নানাভাবে করোনায় আক্রান্ত হচ্ছে। তবে কারো অবস্থা আশঙ্কাজনক না হলে নিজ উদ্যোগে অনেকে সুস্থ হয়ে উঠেছে বলে জানা গেছে।
আক্রান্ত শিক্ষকরা জানিয়েছেন, নিয়োগকারী প্রতিষ্ঠান প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে প্রথম দিকে তাদের কোনো খোঁজখবর নেয়া হয়নি। তবে স্থানীয়ভাবে প্রাথমিক শিক্ষকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আক্রান্তদের নানা ধরনের সহযোগিতা করা হচ্ছে। যেসব শিক্ষক কোভিড-১৯ আক্রান্ত, তাদের বেশির ভাগই নিজের বাড়িতে আইসোলেশনে আছেন। আর হাসপাতালে ভর্তি আছেন কয়েকজন। অবশ্য ডিপিই থেকে জানানো হয়েছে দেশের বিভিন্ন এলাকায় যে শিক্ষক করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের একটি তালিকা প্রস্তুত করা হচ্ছে। তবে প্রথম দিকে অনেক শিক্ষক নিজে থেকে ডিপিইতে কোনো তথ্য জানাননি। এখন জেলা ও থানা শিক্ষা অফিসের মাধ্যমে করোনায় আক্রান্ত শিক্ষকদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। শিক্ষকদের বিভিন্ন সংগঠনের নেতাদের সাথে কথা বলে জানা গেছে, আক্রান্তদের মধ্যে রাজধানীর মিরপুরের পাইকপাড়া, চট্টগ্রাম মহানগরীর উত্তর পাহাড়তলীর দু’জন সহকারী শিক্ষক করোনায় মারা গেছেন। এ ছাড়া সহকারী শিক্ষকদের মধ্যে কুমিল্লার চান্দিনা, ভোমরকান্দি, ব্রাহ্মণপাড়া উপজেলা, সিলেট দক্ষিণ সুরমা উপজেলা, চট্টগ্রামের সন্দ্বীপ, মুন্সীগঞ্জ সিরাজদীখান উপজেলা, বরিশাল সদর উপজেলা, ঢাকা মহানগরীর ধানমন্ডি থানা, চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন স্কুলের কয়েকজন সহকারী শিক্ষক করেনায় আক্রান্ত হয়েছেন।
প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ জানান, বেশির ভাগ শিক্ষক মাঠ প্রশাসনের কাজ, সরকারঘোষিত মানবিক সহায়তার কাজ এবং বিদ্যালয়ের উপবৃত্তি, ডিআরসহ বিভিন্ন তথ্য হালনাগাদ করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়েছেন।
এ বিষয়ে গতকাল শনিবার ডিপিইর মহাপরিচালক মো: ফসিউল্লাহ নয়া দিগন্তকে জানান, বিভিন্ন এলাকা থেকে শিক্ষক কর্মচারী ও শিক্ষা কর্মকর্তা করোনায় আক্রান্ত হওয়ার খবর আসছে। আমরা ডিপিইতে আক্রান্তদের তালিকা হালনাগাদ করতে আলাদা একটি ইউনিট খুলেছি। চাহিদা ও প্রয়োজন মোতাবেক আক্রান্ত শিক্ষকদের আর্থিক সহায়তাও করা হচ্ছে। তিনি আরো জানান, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা ভর্তি আছেন। আমরা তাদের চিকিৎসার খোঁজ খবর রাখছি নিয়মিত। ডিপিইর তালিকায় থাকা (শনিবার দুপুর ১২টা পর্যন্ত ) আক্রান্ত শিক্ষক কর্মকর্তার সংখ্যা ৬৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়িতে আইসোলেশনে রয়েছেন ৩১ জন। আক্রান্তদের মধ্যে ৫৪ জন শিক্ষক। আর বাকি ১২ জন থানা পর্যায়ের শিক্ষা কর্মকর্তা।


আরো সংবাদ



premium cement