১৫ জুলাই ২০২০

বাজেটে বিড়ির ওপর শুল্ক কমাতে শতাধিক এমপির ডিও লেটার

-

আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্পের ওপর বিদ্যমান শুল্ক কমানোর সুপারিশ করে প্রধানমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডকে আধা সরকারি পত্র (ডিও লেটার) দিয়েছেন দেশের বিভিন্ন অঞ্চলের শতাধিক সংসদ সদস্য। এ ছাড়াও উভয় দফতরে জেলা, উপজেলা চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও জেলা-উপজেলা আওয়ামী লীগের সভাপতিও তিন শতাধিক অনুরোধপত্র পাঠিয়েছে। লাখ লাথ হতদরিদ্র শ্রমিকের জীবন-জীবিকার একমাত্র কর্মসংস্থান রক্ষায় প্রধানমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে এসব পত্র দিয়েছেন তারা।
ডিও লেটারে সংসদ সদস্য উল্লেখ করেছেন, বিড়ি শিল্প দেশের একটি প্রাচীন শ্রমঘন কুটির শিল্প। এই শিল্পপ্রতিষ্ঠান সরকারকে রাজস্ব প্রদানের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখার পাশাপাশি হতদরিদ্র শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। মহান মুক্তিযুদ্ধের পরবর্তী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে এ শিল্পটি চালু হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত বিড়ি ফ্যাক্টরিগুলোতে বেশির ভাগ শ্রমিকই নারী। এই নারী শ্রমিকদের বেশির ভাগ বিধবা, স্বামী পরিত্যক্তা, বয়স্ক ও প্রতিবন্ধী। অতিরিক্ত শুল্ক আরোপের ফলে বিড়ি ফ্যাক্টরিগুলো বন্ধ হয়ে গেলে এসব শ্রমিক বেকার হয়ে পড়বে।
এ ছাড়াও বর্তমান মহামারী করোনাভাইরাসের কারণে লকডাউনে থাকা বিড়ি ফ্যাক্টরিগুলো বন্ধ হয়ে পড়ে। ফলে শ্রমিকরা বেকার হয়ে পড়েছে। এসব শ্রমিকদের কর্ম বন্ধ থাকলেও থেমে নেই জীবন যাত্রার চাহিদা। লাখ লাখ শ্রমিকের ভরণ পোষণের দায়িত্ব বিড়ি মালিকদের নিতে হচ্ছে। তাই দেশের লাখ লাখ গ্রামীণ দরিদ্র বিড়ি শ্রমিকদের জীবন-জীবিকার স্বার্থে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিড়ির ওপর শুল্ক বৃদ্ধি না করে শুল্ক কমানোর সুপারিশ করা হলো।
এই তালিকায় রয়েছেন, কিশোরগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু, সভাপতি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সভাপতি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য মো: ছলিম উদ্দীন তরফদার, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, বরিশাল-৬ আসনের সংসদ সদস্য নাসরিন জাহান রতœা, কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য এম এ মতিন, ঢাকা-৪ আসনের সংসদ সদস্য আবু হোসেন বাবলা, সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম, পঞ্চগড় তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মাহবুবুর রহমান ডাবলু, জয়পুরহাট ক্ষেতলাল উপজেলা চেয়ারম্যান মো: মোস্তাকিম মণ্ডল, বগুড়ার ধুনট পৌরসভাপর মেয়র এ জি এম বাদশাহ, দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভার মেয়র মো: আব্দুস সাত্তার মিলন, রংপুরের মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো: মোজাম্মেল হক মিন্টু মিয়া প্রমুখ।
এ দিকে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ না করাসহ আগামী বাজেটে বিড়ি শিল্পের ওপর শুল্ক কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন। গত মাস থেকে দেশের বিভিন্ন স্থানে সভা-সমাবেশ, মানববন্ধন, বিক্ষোভ কর্মসূচি পালন করছে এসব শ্রমিক। প্রধানমন্ত্রীর কাছে তাদের দাবি বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে কোনোভাবে বিড়িশিল্প বন্ধ করা যাবে না। সেজন্য বিড়ির ওপর শুল্ক কমিয়ে এ শিল্পকে বাঁচানোর দাবি তাদের। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৪৪)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪১৫)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪২৭৬)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৪৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪০৪৪)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৩৯৭৬)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৬১৫)তিনবার সংজ্ঞা পরিবর্তনের পর বাড়ছে সুস্থতার হার (৩৪৬৬)ইসরাইলিরা যে ঘোষণায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আগুন দিল তুরস্কের পতাকায় (৩০৮২)