১৫ জুলাই ২০২০

বড়পুকুরিয়ার ১০৭ কর্মকর্তা কর্মচারীকে বিনা বেতনে ছুটি

-

কাজে যোগদানের সরকারি নির্দেশনার পরও দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনির ১০৭ কর্মকর্তা-কর্মচারীকে যোগদান থেকে বিরত রেখেছে চীনা কোম্পানি। করোনা আতঙ্কের কারণ দেখিয়ে ১৫ জুন পর্যন্ত বিনা বেতনে ছুটিতে পাঠানো হয়েছে তাদের। খনির চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএসসির এক্সএমসির আপত্তির মুখে এমন সিদ্ধান্ত নিয়েছে খনি কর্তৃপক্ষ। খনির তৃতীয় পক্ষের ঠিকাদারি প্রতিষ্ঠান ব্লু-স্টারকে দেয়া খনির উপ-মহাব্যবস্থাপক সানাউল্লাহর স্বাক্ষরিত পত্রে জানা যায়, খনির বাইরে অবস্থান করা কর্মকর্তা-কর্মচারীরা আগামী ১৫ জুন পর্যন্ত বিনা বেতনে ছুটিতে থাকবেন।
মূলত করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ঘোষণা অনুযায়ী গত দুই মাস (২৬ মার্চ থেকে) এসব কর্মকর্তা-কর্মচারী ছুটিতে থেকে বেতন-ভাতা পেলেও ১৫ জুন পর্যন্ত ছুটি দেয়া হয়েছে বিনা বেতনে। এতে ক্ষুব্ধ হয়েছেন কাজ নাই মজুরি নাই চুক্তিতে কর্মরত খনির কর্মকর্তা-কর্মচারীরা।
এ বিষয়ে জানতে চাইলে, খনির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এ বি এম কামরুজ্জামান বলেন, তৃতীয় পক্ষের অধীনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা কাজ আছে বেতন আছে, কাজ নাই বেতন নাই চুক্তিতে কাজ করেন। তাই ছুটিতে থাকা অবস্থায় তারা কোনো বেতন পাবেন না। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসির এক্সএমসির পরামর্শে তাদের কাজে যোগদান থেকে বিরত রাখা হয়েছে।
এ দিকে একই ঠিকাদারি প্রতিষ্ঠানের আপত্তিতে কাজে যোগ দিতে পারছেন না খনির ভূগর্ভে কাজ করা ১১৪৫ জন বাংলাদেশী শ্রমিকও। খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বলেন, সরকারি ঘোষণা অনুযায়ী আমরা ছুটিতে ছিলাম। কিন্তু এখন কাজে যোগ দেয়ায় সরকারি ঘোষণা এলেও আমরা কাজে যোগ দিতে পারছি না। আবার বেতনও বন্ধ করে দেয়া হয়েছে। এ অবস্থায় আন্দোলন করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৪৪)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪১৫)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪২৭৬)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৪৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪০৪৪)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৩৯৭৬)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৬১৫)তিনবার সংজ্ঞা পরিবর্তনের পর বাড়ছে সুস্থতার হার (৩৪৬৬)ইসরাইলিরা যে ঘোষণায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আগুন দিল তুরস্কের পতাকায় (৩০৮২)