২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

৭ নিত্যপণ্যের দাম কমেছে : টিসিবি

-

ঈদের আগে অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া সাত নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমেছে বলে জানিয়েছে বাজারদর পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের দায়িত্বে নিয়োজিত সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি)। এর মধ্যে রয়েছেÑ ব্রয়লার মুরগি, এলাচ, পেঁয়াজ, রসুন, আদা, মশুর ডাল ও চিনি। রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ানবাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যাম বাজার, কচুক্ষেত বাজার, মৌলভী বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা ও মীরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।
টিসিবির তথ্যানুযায়ী, ঈদের পর সব থেকে বেশি ২২ দশমিক ৮৬ শতাংশ দাম কমেছে ব্রয়লার মুরগির। ঈদের আগে ১৭০ থেকে ১৮০ টাকা কেজি বিক্রি হওয়া ব্রয়লার মুরগির দাম বর্তমানে ১৩০ থেকে ১৪০ টাকায় নেমেছে। দাম কমার তালিকায় এর পরের স্থানে রয়েছে আমদানি করা পেঁয়াজ। পণ্যটির দাম ২২ দশমিক ২২ শতাংশ কমে কেজি ৩০ থেকে ৪০ টাকায় দাঁড়িয়েছে, যা আগে ছিল ৪০ থেকে ৫০ টাকা কেজি। এ পণ্যটির দামও ১ জুন কমেছে বলে জানায় টিসিবি। আমদানি করা পেঁয়াজের পাশাপাশি একইদিন কমেছে দেশী পেঁয়াজের দাম। দেশী পেঁয়াজের দাম ১০ দশমিক ৫৩ শতাংশ কমে ৪০ থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে, যা আগে ছিল ৪৫ থেকে ৫০ টাকা।
দাম কমেছে দেশী ও আমদানি উভয় ধরনের রসুনের। দেশী রসুনের দাম ২০ দশমিক ৮৩ শতাংশ কমে কেজি ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে, যা ঈদের আগে ছিল ১১০ থেকে ১৩০ টাকা। আমদানি করা রসুনের দাম কমেছে ২১ দশমিক ৮৮ শতাংশ। ১৫০ থেকে ১৭০ টাকা কেজি বিক্রি হওয়া আমদানি করা রসুনের দাম কমে ১২০ থেকে ১৩০ টাকা হয়েছে। টিসিবি জানিয়েছে, ১ জুন দাম কমার তালিকায় আরো রয়েছেÑ আদা, মসুর ডাল ও চিনি। এর মধ্যে আমদানি করা আদার দাম কমেছে ১৯ দশমিক ৪৪ শতাংশ। বর্তমানে এই আদার কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা, যা আগে ছিল ১৬০ থেকে ২০০ টাকা। আর দেশি আদার দাম ১৪ দশমিক ২৯ শতাংশ কমে ১৬০ থেকে ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে, যা আগে ছিল ২০০ থেকে ২২০ টাকা।
ঈদের আগে ৮০ থেকে ৯০ টাকা কেজি বিক্রি হওয়া বড় দানার মসুর ডালের দাম কমেছে ৫ দশমিক ৮৮ শতংশ। এই ডাল এখন ৭৫ থেকে ৮৫ টাকা বিক্রি হচ্ছে। চিনির দাম ঈদের পর ৩ দশমিক ৮৫ শতাংশ কমে ৬০ থেকে ৬৫ টাকা কেজি বক্রি হচ্ছে, যা আগে ছিল ৬০ থেকে ৭০ টাকা। ঈদের পর দাম কমার তালিকায় রয়েছে মসলা পণ্য এলাচও। ঈদের আগে ৩ হাজার ৬০০ থেকে ৪ হাজার ২০০ টাকা কেজি বিক্রি হওয়া ছোট এলাচ এখন বিক্রি হচ্ছে ৩ হাজার ৬০০ থেকে ৪ হাজার টাকার মধ্যে। এ পণ্যটির দাম ২ দশমিক ৫৬ শতাংশ কমেছে বলে টিসিবির প্রতিবেদনে উলেখ করা হয়েছ।
এ দিকে ঈদের পর ছোলা, ডিম ও আলুর দাম বেড়েছে বলে জানিয়েছে টিসিবি। প্রতিষ্ঠানটির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ছোলার দাম ২৯ মে ৪ শতাংশ বেড়ে কেজি ৬০ থেকে ৭০ টাকা হয়েছে। আলু ও ডিমের দাম বেড়েছে ২৭ মে। এর মধ্যে আলুর দাম ৯ দশমিক ৪৩ শতাংশ বেড়ে ২৮ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর ডিমের দাম ১৬ দশমিক ৯৮ শতাংশ বেড়ে হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকা।

 


আরো সংবাদ



premium cement