২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুরে ছাঁটাইয়ের প্রতিবাদে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

-

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সোমবার গাজীপুরে একটি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা কাজ বন্ধ রেখে বিক্ষোভ এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন। এতে সড়কে গণপরিবহন চালুর প্রথম দিনেই দীর্ঘ যানজটে আটকা পড়ে দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের।
গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, করোনা পরিস্থিতির কারণে গাজীপুর সিটি করপোরেশনের সাতাইশ রোড এলাকায় তানাজ ফ্যাশন লিমিটেড নামে পোশাক কারখানার কয়েকটি বিভাগ বন্ধ রাখা হয়। কাজ না থাকায় কারখানা আংশিক খোলা রাখা হলেও বন্ধ থাকা অন্য বিভাগের শ্রমিকদের গতকাল পয়লা জুন হতে ছাঁটাই কার্যকর করে কারখানা ফটকে নোটিশ টানিয়ে দেয় কর্তৃপক্ষ। সোমবার সকালে ওইসব বিভাগের শ্রমিকরা কারখানা ফটকে ছাঁটাইয়ের নোটিশ দেখতে পেলে অসন্তোষ ছড়িয়ে পড়ে। এ সময় শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে তারা বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে সকাল পৌনে ৯টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। এতে সড়কে গণপরিবহন চালুর প্রথম দিনেই ওই মহাসড়কের উভয়দিকেই শতাধিক যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে বেলা পৌনে ১২টায় মহাসড়কের ওপর থেকে অবরোধকারীদের সরিয়ে দিলে পুনরায় যানবাহন চলাচল শুরু হয়। প্রায় তিন ঘণ্টা মহাসড়ক অবরোধের কারণে প্রচণ্ড গরমের মধ্যে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়েছে।
কারখানার শ্রমিকরা জানান, করোনাকালে ছাঁটাই হলে নতুন চাকুরি পাওয়া যাবে না। ফলে স্ত্রী-সন্তানসহ পরিবারের সদস্যদের নিয়ে ভোগান্তি পোহাতে হবে। এ জন্য তারা শ্রম প্রতিমন্ত্রী, বিজিএমইএ ও কারখানা কর্তৃপক্ষের কাছে শ্রমিকদের ছাঁটাই না করার জন্য অনুরোধ জানান।
পুলিশের ওই কর্মকর্তা জানান, কারখানা কর্তৃপক্ষ আগামী ৪ জুন শ্রমিক প্রতিনিধিদের সাথে আলোচনার আশ্বাস দেয়। এতে শ্রমিকরা তাদের আন্দোলন স্থগিত করে কারখানা এলাকা ত্যাগ করলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

 


আরো সংবাদ



premium cement