২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আনোয়ারা উপকূল সুরক্ষায় ৫৭৪ কোটি টাকার প্রকল্প

-

বঙ্গোপসাগর ও শঙ্খ নদবেষ্টিত চট্টগ্রামের আনোয়ারা উপজেলার অরক্ষিত উপকূল সুরক্ষায় ৫৭৪ কোটি টাকার আরো একটি প্রকল্প প্রণয়ন করেছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। প্রকল্পটি বাস্তবায়ন হলে এই উপজেলার প্রায় সাড়ে ১৩ কিলোমিটার উপকূল সুরক্ষিত হবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা। বর্তমানে আনোয়ারা উপকূল থেকে নগরীর পতেঙ্গা পর্যন্ত সুরক্ষায় ৩২০ কোটি টাকার ৩৮ প্যাকেজে কাজ চলমান রয়েছে। মার্চের ২৬ তারিখ থেকে টেকসই বেড়িবাঁধ নির্মাণ কাজের শেষ পর্যায়ে করোনার কারণে কাজ বন্ধ হয়ে যায়। সম্প্রতি স্বাস্থ্যবিধি মেনে কাজ শুরু হলেও বেড়িবাঁধ সম্পূর্ণ না হওয়ার কারণে ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে অমাবস্যার অস্বাভাবিক জোয়ারে উপজেলার রায়পুর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়। এ কারণে এখন সকাল-বিকেল জোয়ারে তলিয়ে যাচ্ছে রায়পুর ইউনিয়নের বার আউলিয়া।
২০১৫ সাল থেকে একই সাথে বোয়ালখালী থেকে আনোয়ারা পটিয়া চন্দনাইশ সাতকানিয়া লোহাগাড়া ও বাঁশখালীসহ পুরো দক্ষিণ চট্টগ্রাম সুরক্ষায় এক হাজার ১২৩ কোটি টাকায়। বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়, যা বর্তমানে চলমান থাকা অবস্থায় গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করা হলে থমকে যায় বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পের কাজ।
ফলে নির্ধারিত সময়ের মধ্যে বেড়িবাঁধ নির্মাণ ও শঙ্খ নদ খনন প্রকল্প কাজ সম্পন্ন হওয়া নিয়ে সংশয় দেখা দিলেও বর্তমানে কাজ শুরু করেছে সংশ্লিষ্ট ঠিকাদাররা।
এ দিকে সম্প্রতি ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে দক্ষিণ চট্টগ্রামের অন্য কোথাও তেমন প্রভাব না পড়লেও আনোয়ারার রায়পুরের বিস্তীর্ণ এলাকা তলিয়ে যায়। গতকাল শনিবার রায়পুর গিয়ে দেখা যায় বার আউলিয়া গ্রামে জোয়ারের পানি।
পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম ডিভিশন-১ এর নির্বাহী প্রকৌশলী তয়ন ত্রিপুরা বলেন, নদী ও সাগর মিলে এই উপজেলায় ১৩.৬৫ কিলোমিটার উপকূল রয়েছে। এর মধ্যে সাগরের অংশই রয়েছে ১০ কিলোমিটার।
তিনি বলেন, উপকূলের পার্কি সমুদ্রসৈকত থেকে রায়পুরের সারেঙ্গা পর্যন্ত ২,১১০ মিটার উপকূলে মাটির বেড়িবাঁধ রয়েছে। ফলে প্রায় সময় বেড়িবাঁধ চুয়ে বা ধসে লোকালয় তলিয়ে যায়। বিষয়টি নিয়ে স্থানীয় সংসদ সদস্য ভূমিমন্ত্রী আলহাজ সাইফুজ্জামান চৌধুরী জাবেদের নির্দেশনায় পানি উন্নয়ন বোর্ড ৭টি প্যাকেজে ৫৭৪ কোটি টাকায় ২,১১০ মিটার অরক্ষিত উপকূল সুরক্ষায় প্রকল্প প্রণয়ন করা হয়েছে। ইতোমধ্যে কাজের সুবিধার্থে কাজের আগাম দরপত্র সম্পন্ন করা হয়েছে। তিনি বলেন, একনেকের আগামী বৈঠকে ওই প্রকল্পটি অনুমোদন লাভ করবে। তিনি জানান, প্রকল্পটি অনুমোদন হওয়ার এক বছরের মধ্যে আনোয়ারা উপকূল সম্পূর্ণ সুরক্ষিত হবে।এস এম রহমান পটিয়া-চন্দনাইশ (চট্টগ্রাম)


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল