২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
আনজুমনে ইত্তেহাদ ও মজলিসুল ওলামার যৌথ সভা

আল্লামা আবদুল হাই নদভী বায়তুশ শরফের নতুন পীর

-

এশিয়া মহাদেশের বিখ্যাত আধ্যাত্মিক প্রতিষ্ঠান বায়তুশ শরফের পীর হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বায়তুশ শরফের পীর হাদিয়ে জামান শাহ মাওলানা আবদুল জব্বার রহ:-এর সন্তান বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, লেখক ও গবেষক আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী।
বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ ও মজলিসুল ওলামা বাংলাদেশের এক যৌথ সভা গত ২৩ মে বায়তুশ শরফ কেন্দ্রীয় মসজিদে বাদ আসর অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে আনজুমনে ইত্তেহাদের সম্পাদক (সংগঠন ও সমাজ কল্যাণ) আলহাজ ইদ্রিস মিয়া এবং মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব আল্লামা মামুনুর রশীদ নূরী যৌথভাবে আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভীকে বায়তুশ শরফের পীর হিসেবে দায়িত্বভার প্রদান করেন।
মজলিসুল ওলামা বাংলাদেশের জ্যেষ্ঠ সদস্য বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা মুহাম্মদ ইলিয়াছের সভাপতিত্বে ও মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতকানিয়া-লোহাগাড়া আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন নদভী। মেহমান হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আহসান উল্লাহ। উপস্থিত ছিলেন মরহুম শাহ মাওলানা কুতুব উদ্দিন রহ:-এর সন্তান মাওলানা ছালাহ উদ্দিন বেলাল, আল্লামা কাজী জাফর আহমদ, মরহুম শাহ মাওলানা আবদুল জব্বার রহ:-এর ছোট জামাতা ও মারসা গ্রুপের চেয়ারম্যান আলহাজ মর্তুজা ছিদ্দিকী, বায়তুশ শরফ মসজিদের পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মুসা, মাওলানা কাজী শিহাব উদ্দীন, মাওলানা সিরাজুল হক নদভী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা নাঈমুল্লাহ, মুহাদ্দিস মাওলানা ফজলুল রহমান, মাওলানা আবদুল কাইয়ুম, আলহাজ মুহাম্মদ ইয়াছিন, মাওলানা শাহ আলম, মাওলানা মুহিব্বুর রহমান, হাফেজ মাওলানা মফিজুর রহমান। এ ছাড়াও আনজুমানে ইত্তেহাদ, মজলিসুল ওলামা ও আনজুমনে নওজোয়ানের সহ¯্রাধিক দায়িত্বশীল উপস্থিত ছিলেন।
সভায় প্রফেসর আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন নদভী ও প্রফেসর ড. আহসান সাইয়্যেদ তাদের মূল্যবান বক্তব্য রাখেন। এ ছাড়া উপস্থিত শীর্ষ আলেম-ওলামা তাদের মতামত ব্যক্ত করেন। পরে সবার সর্বসম্মতিক্রমে বায়তুশ শরফের খাদেম হিসেবে বায়তুশ শরফের প্রধান রূপকার শাহসুফি আলহাজ মাওলানা মুহাম্মদ আবদুল জব্বার রহ:-এর সুযোগ্য সাহেবজাদা আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভীকে পীর হিসেবে নির্বাচিত করা হয়।
বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ এবং মজলিসুল ওলামা বাংলাদেশের সভাপতি হিসেবেও হুজুরের নাম ঘোষণা করা হয়। সভা শেষে নবনির্বাচিত পীর আল্লামা আবদুল হাই নদভী উপস্থিত সবাইকে তাওবা, বাইয়াত এবং মুনাজাত পরিচালনা করেন।
সংক্ষিপ্ত জীবনী : ১৯৬৪ সালে জন্ম নেয়া মাওলানা মুহাম্মদ আবদুল হাই নদভী ১৯৯৩ সাল থেকে বায়তুশ শরফ আদর্শ কামিল (এমএ) মাদরাসার সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত। তিনি ইউনিয়ন ব্যাংক লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সেক্রেটারি এবং আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড ও মার্কেন্টাইল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য।
শিক্ষাজীবন : প্রাথমিক কুরআন শিক্ষা নিজ গ্রামের মকতবে, সেনেরহাট প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা, চুনতি হাকিমিয়া আলিয়া মাদরাসায় পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ে ইবতেদায়ি পাঠ সম্পন্ন করেন চট্টগ্রামের লোহাগাড়া কুমিরাঘোনা আখতরুল উলুম মাদরাসায়। লোহাগাড়ার বড়হাতিয়া এশাআতুল উলুম মাদরাসা হতে ১৯৮৩ সালে দাখিল, চুনতি হাকিমিয়া আলিয়া মাদরাসা ১৯৮৫ সালে আলিম, ১৯৮৮ সালে ফাজিল এবং ১৯৯০ সালে কামিল পাস করেন।
উচ্চশিক্ষা লাভ : পরে ভারতের লখনৌ নদওয়াতুল উলামা ইউনিভার্সিটিতে আশ শরিয়াতুল ইসলামিয়া অ্যান্ড উসুলুদ দ্বীন, লখনৌ ইউনিভার্সিটি হতে বিএ (অনার্স) এবং ভারতের আলীগড় ইউনিভার্সিটি হতে এমফিল (গবেষণা হাদিসতত্ত্ব), সহিহ বোখারি সনদপ্রাপ্ত আল্লামা সৈয়দ আবুল হাসান আলী হাসানী নদভী রহ: বিশ্ববিখ্যাত ইসলামী চিন্তাবিদ, ভারত।
মাওলানা আবদুল হাই নদভী বায়তুশ শরফ আন্জুমনে ইত্তেহাদ বাংলাদেশের কেন্দ্রীয় সদস্য, আল্লামা শাহ আবদুল জব্বার ফাউন্ডেশন ও আল্লামা শাহ আবদুল জব্বার পাবলিক লাইব্রেরি চেয়ারম্যান, শাহ আবদুল জব্বার সমাজ কল্যাণ পরিষদের প্রধান উপদেষ্টা এবং আহলুস সুন্নাত ওয়াল জামায়াত বাংলাদেশের কেন্দ্রীয় সদস্য ছিলেন। এর বাইরেও তিনি বহু সংখ্যক ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন। তিনি বাংলা, ইংরেজি, আরবি, উর্দু, ফার্সি, হিন্দি ভাষায় দক্ষতা অর্জন করেন। ইসলামের প্রচার প্রসার এবং দেশ-বিদেশে বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন। তিনি থাইল্যান্ড, ভারত, সৌদি আরব, জর্দান, ইরাক, ফিলিস্তিন ও মিয়ানমারসহ বহু দেশে গমন করেন।
গত রমজানের শবে কদরের দিন বুধবার বিকেলে খ্যাতিমান আলেমেদ্বীন, বায়তুশ শরফের পীর বাহরুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ) রাজধানীর ধানমন্ডি আনোয়ার খান মডার্ন হসপিটালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ৮১ বছর বয়সে ইন্তেকাল করেন। আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী মরহুম শাহ মাওলানা কুতুব উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল