১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রামে কমিউনিটি সেন্টার ও খালি বিল্ডিংকে আইসোলেশন সেন্টার ঘোষণা করুন : ডা: শাহাদাত

-

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও স্পোর্টস মেডিসিন স্পেশালিস্ট ডা: শাহাদাত হোসেন বলেছেন, আমরা এখন ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে আগাচ্ছি। আমরা দেখতে পাচ্ছি করোনার হটস্পট হয়ে উঠেছে চট্টগ্রাম। পরিসংখ্যানে চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা এখন নারায়ণগঞ্জকেও ছাড়িয়ে গেছে। কাজেই আমাদেরকে অত্যন্ত গুরুত্বের সাথে এই বিষয়ে চিন্তা করতে হবে। করোনা পরিস্থিতিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লাইভে এসে টেলিমেডিসিন সেবার মাধ্যমে জনগণের মধ্যে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ প্রদানকালে তিনি একথা বলেন। এ সেবা চলছে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত।
তিনি বলেন, এর মধ্যে সরকার একটি আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছে আগামী ৩১ মে থেকে গণপরিবহন চলাচল অর্থাৎ লকডাউন শিথিল করার। এতে বহু মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে গেছে। চট্টগ্রামে এরই মধ্যে ২২০০-এর অধিক করোনা রোগী শনাক্ত হয়েছে, এর মধ্যে ১৭৪১ জন রোগীই চট্টগ্রাম মহানগরীতে। আমরা দেখতে পাচ্ছি চট্টগ্রাম মেডিক্যাল কলেজের করোনা সেন্টার, জেনারেল হাসপাতাল ও চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল, বিআইটিআইডি হাসপাতালে সব মিলিয়ে বেড রয়েছে মাত্র ৩১০টি। হাসপাতালে বেডের অভাবে ও করোনা উপসর্গ নিয়ে মারা গেছে ৭৬ জনের অধিক।
তিনি বলেন, এখানে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা সরকারি ডাক্তাররা যে সুযোগ সুবিধা পাচ্ছে সে ধরনের সুযোগ সুবিধা বেসরকারি ডাক্তাররা পাচ্ছেন না বিধায় বেসরকারি ডাক্তাররা সে পরিমাণ ঝুঁকি নিয়ে করোনা রোগীদের সেবায় নিজেদের যুক্ত করতে চাচ্ছেন না। আমাদেরকে যদি করোনা যুদ্ধে জয়ী হতে হয় তাহলে সকল ধরনের সরকারি বেসরকারি মেডিক্যাল স্টাফ, নার্স ও ডাক্তার সবাইকে একই সুযোগ সুবিধার আওতায় আনতে হবে। এ জন্য সরকারকে পদক্ষেপ নিতে হবে, অন্যথায় প্রাইভেট সেক্টর থেকে আমরা যে সুযোগ সুবিধা পাওয়ার কথা বলছি তা নাও পেতে পারি।
তিনি বলেন, আইসোলেশন সেন্টার আরো বাড়ানো উচিত কারণ অনেকের বাসায় টয়লেট রয়েছে ১-২টি এবং পরিবারের বসবাস করে ১০-১২ জন। সেক্ষেত্রে পরিবারের কেউ যদি করোনা আক্রান্ত হয়ে থাকে তবে সবার আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এক্ষেত্রে বিভিন্ন কমিউনিটি সেন্টার ও খালি বিল্ডিং যা রয়েছে, সেগুলোকে স্বাস্থ্য বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন ও সরকারি কর্মকর্তারা যদি আইসোলেশন সেন্টার ঘোষণা করেন, তাহলে আমি মনে করি একই পরিবারের অন্য সদস্যরা করোনায় আক্রান্ত হবে না।


আরো সংবাদ



premium cement