১৫ জুলাই ২০২০

২৪ মে নিরাপদ নগর দিবস

-

আগামীকাল ২৪ মে রোববার নিরাপদ নগর দিবস। ২০১৯ সাল থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ এ দিনটি পালন করে আসছে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ। এবার করোনাভাইরাসের মহামারী ও পবিত্র ঈদুল ফিতরের কারণে ফোরামের পক্ষ থেকে বিস্তারিত কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। করোনাভাইরাস নিয়ন্ত্রণে এলে কর্মসূচি পালন করা হবে বলে সংগঠনটির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
২০১৫ সালের ২৪ মে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম প্রতিষ্ঠার পর থেকেই ওই দিনটিকে নিরাপদ নগর দিবস হিসেবে পালনের জন্য দাবি করে আসছিল সংগঠনটি। পাশাপাশি বিভিন্ন কর্মসূচিও তারা পালন করছিল। ২০১৯ সালে জাতীয় প্রেস ক্লাবে ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানের প্রধান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বর্তমান মেয়র আতিকুল ইসলাম ২৪ মে দিনটিকে নিরাপদ নগর দিবস হিসেবে ঘোষণা দেন। এবার দিনটি উপলক্ষে আতিকুল ইসলাম এক বক্তব্যে নিরাপদ নগর দিবসের সফলতা কামনা করেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান এক বিবৃতিতে করোনাভাইরাস থেকে দেশ মুক্ত হয়ে রাজধানী ঢাকা বাসযোগ্য ও নিরাপদ নগরীতে রূপ পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক এস এম ফয়েজ এক যুক্ত বিবৃতিতে এবারের নিরাপদ নগর দিবসে সবাইকে পরিবার-পরিজন নিয়ে ঘরে সময় কাটানোর অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি নগরীর বিত্তশালীদের অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, তাহলে নিরাপদ নগর প্রতিষ্ঠার কাজ কিছুটা হলেও এগিয়ে যাবে।


আরো সংবাদ

বিমানকে ১ কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব (৭০৫৫)এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৬০)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৫৪৮৪)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৫১১০)ইরানের চাবাহার রেলপ্রকল্প : ভারত আউট, চীন ইন (৪৯৫১)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৫৯৩)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪৫২১)যে কারণে দুই দিনেও নেভেনি মার্কিন বিমানবাহী রণতরীর আগুন (৪৪৮০)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৯১)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৯০৮)