২৯ মে ২০২০

২৪ মে নিরাপদ নগর দিবস

-

আগামীকাল ২৪ মে রোববার নিরাপদ নগর দিবস। ২০১৯ সাল থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ এ দিনটি পালন করে আসছে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ। এবার করোনাভাইরাসের মহামারী ও পবিত্র ঈদুল ফিতরের কারণে ফোরামের পক্ষ থেকে বিস্তারিত কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। করোনাভাইরাস নিয়ন্ত্রণে এলে কর্মসূচি পালন করা হবে বলে সংগঠনটির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
২০১৫ সালের ২৪ মে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম প্রতিষ্ঠার পর থেকেই ওই দিনটিকে নিরাপদ নগর দিবস হিসেবে পালনের জন্য দাবি করে আসছিল সংগঠনটি। পাশাপাশি বিভিন্ন কর্মসূচিও তারা পালন করছিল। ২০১৯ সালে জাতীয় প্রেস ক্লাবে ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানের প্রধান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বর্তমান মেয়র আতিকুল ইসলাম ২৪ মে দিনটিকে নিরাপদ নগর দিবস হিসেবে ঘোষণা দেন। এবার দিনটি উপলক্ষে আতিকুল ইসলাম এক বক্তব্যে নিরাপদ নগর দিবসের সফলতা কামনা করেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান এক বিবৃতিতে করোনাভাইরাস থেকে দেশ মুক্ত হয়ে রাজধানী ঢাকা বাসযোগ্য ও নিরাপদ নগরীতে রূপ পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক এস এম ফয়েজ এক যুক্ত বিবৃতিতে এবারের নিরাপদ নগর দিবসে সবাইকে পরিবার-পরিজন নিয়ে ঘরে সময় কাটানোর অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি নগরীর বিত্তশালীদের অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, তাহলে নিরাপদ নগর প্রতিষ্ঠার কাজ কিছুটা হলেও এগিয়ে যাবে।


আরো সংবাদ

ফেসবুকের কল্যাণে ঝিনাইগাতীতে পুড়ে যাওয়া মাদরাসার নির্মাণ কাজ শুরু লোহাগাড়ায় জ্বর, সর্দি ও কাশি নিয়ে যুবদল নেতার মৃত্যু ঝালকাঠিতে কলেজ ছাত্রী ধর্ষণের পর মুক্তিপণ দাবি, দুই নারীসহ গ্রেপ্তার ৬ নাগরপুরে আরও একজন করোনায় আক্রান্ত লকডাউনের মূল উদ্দেশ্য সফল হয়েছে কিনা সরকারকে ব্যাখ্যা দিতে হবে : আ স ম রব তালিকায় সই না করেও বরখাস্ত! সিরাজদিখানে অস্থায়ী বাসিন্দাদের ‘বাইতে রেদোয়ান’র খাদ্য সামগ্রী বিতরণ এবার ৫২টি ডিম দিয়েছে জুলিয়েট দেশের সব সঙ্কটে শহীদ জিয়ার নেতৃত্ব অবিস্মরণীয় : মির্জা ফখরুল ঝালকাঠিতে নারীকে কুপিয়ে হত্যাচেষ্টা, বসতঘর ভাংচুর দুই সন্তানের পিতা প্রেমিকের লাশ উদ্ধার, আটক বিবাহিতা প্রেমিকা

সকল

পাকিস্তান, নেপাল সীমান্তেও অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে ভারত (৯৭২৯)ভারতে গেলেই গ্রেফতার! নোবেলের বিরুদ্ধে মামলা দায়ের ত্রিপুরায় (৯০৩৮)হামলা হতে পারে চীনে, সেনাবাহিনীকে ব্যাপক যুদ্ধপ্রস্তুতির নির্দেশ (৭১২৪)আমার বন্দী কবুতরটি ছেড়ে দিন, মোদী কাছে এক পাকিস্তানির আবেদন (৫৮৬৯)এবার লিবিয়ায় যুদ্ধবিমান ‘পাঠালো’ রাশিয়া (৫৭৮৪)রাতে নৌকার ছাদে জানাজা পড়ে লাশ ফেলা হতো সাগরে : খোদেজা বেগমের দুঃসাহসিক সমুদ্রযাত্রা (৫৬১৪)ভারতীয় ড্রোন ভূপাতিত করল পাকিস্তান (৫৫৮২)এশিয়ায় ভারতকে পেছনে ফেলে শীর্ষে তুরস্ক (৫০৪২)‘আপনার স্ত্রী দেশদ্রোহী, অনুষ্কাকে তালাক দিন' (৪৯৪২)দেশে এক দিনে করোনায় আক্রান্ত ২০০০ ছাড়ালো, মৃত্যু ১৫ (৪৫৫৫)