২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

উখিয়ায় ২০০ বেডের কোভিড হাসপাতাল উদ্বোধন আজ

-

উখিয়া ২০০ বেডের করোনা আইসোলেশন হাসপাতাল (কোভিড হাসপাতাল) আজ ২১ মে উদ্বোধন করা হচ্ছে। কক্সবাজারের জেলা প্রশাসক মো: কামাল হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলার প্রথম পরিপূর্ণ এই কোভিড হাসপাতালটি উদ্বোধন করবেন। সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্য বিধি মেনে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। অনুষ্ঠানে কোভিড হাসপাতালের অর্থায়নকারী প্রতিষ্ঠান ইউএনএইচসিআরের কক্সবাজার অফিসের হেড অব অপারেশন ইনাকু টুকি, কক্সবাজারের সিভিল সার্জন ডা: মো: মাহবুবুর রহমান, আরআরআরসি অফিসের প্রতিনিধি, বাংলাদেশ সেনাবাহিনীর প্রতিনিধি, উখিয়ার ইউএনও মো: নিকারুজ্জামান, উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: রঞ্জন বড়ুয়া, ডঐঙ এর প্রতিনিধি, রিলিফ ইন্টারন্যাশনালের প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।
গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া আইসোলেশন হাসপাতালটির নির্মাণকাজ ইতোমধ্যে প্রায় সম্পন্ন হয়েছে। জাতিসঙ্ঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) অর্থায়নে এই বৃহৎ আকারের আধুনিক করোনা আইসোলেশন হাসপাতালটি নির্মিত হয়েছে। মূলত ১৫০ বেডের এই হাসপাতালে ২০০ বেডের চিকিৎসাসেবা দেয়ার ফ্যাসিলিটি থাকবে।
হাসপাতাল নির্মাণকাজের সক্রিয়ভাবে জড়িত একটি সূত্র জানিয়েছেন, গত ১৯ মে ১৫০ জনের মেডিক্যাল টিম কক্সবাজার এসে পৌঁছেছে। তাদেরকে হাসপাতালটি ২০ মে বুঝিয়ে দেয়া হয়েছে। তারা এখন হাসপাতালে ট্রায়াল ব্যবস্থাপনা কাজ করছেন। প্রতিদিন তিন শিফটে ৫০ জন করে চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, মিডওয়াইফ, ক্লিনার, আয়াসহ ও অন্যান্য স্বাস্থ্যকর্মী কোভিড হাসপাতালটিতে ডিউটি করবেন। ১৫০ জনের মেডিক্যাল টিম ও সংশ্লিষ্ট আরো ১৫জন সহ মোট ১৬৫ জনের থাকার জন্য আবাসিক ব্যবস্থা হিসেবে উখিয়ার ইনানীতে একটি বড় হোটেল ভাড়া করা হয়েছে। ২টি বাস ও ২টি আধুনিক মডেলের মাইক্রোবাস তাদের যাতায়াতের জন্য রাখা হয়েছে। আবার তাদের ব্রেকফাস্টসহ তিন বেলা উন্নতমানের স্বাস্থ্য ও পুষ্টিসম্মত খাওয়া, দুইবেলা নাশতা সরবরাহের জন্য অপর একটি রেস্টুরেন্টের সাথে চুক্তি করা হয়েছে। উখিয়ার কোভিড হাসপাতালটিতে সবসময় তিনটি অ্যাম্বুলেন্স স্ট্যান্ডবাই থাকবে। দু’টি অ্যাম্বুলেন্স অভ্যন্তরীণ রোগী আনা নেয়া করবে। অপর অ্যাম্বুলেন্সটি চট্টগ্রাম, ঢাকাসহ দূরে কোথাও রোগী রেফার করা হলে সেখানে রোগী নিয়ে যাবে।

 


আরো সংবাদ



premium cement