২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আদায়কৃত কনটেইনার ডিটেনশন চার্জ সমন্বয়ের নির্দেশ শিপিং লাইনগুলোকে

চট্টগ্রাম বন্দরে পণ্য আমদানি-রফতানি
-

চট্টগ্রাম বন্দরে আমদানিকৃত কনটেইনারের ক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষ শতভাগ স্টোরেজ চার্জ মওকুফ করলেও শিপিং লাইনগুলোও কনটেইনার ডেমারেজ চার্জ তথা ডিটেনশন চার্জ আদায় করছিল। উদ্ভূত পরিস্থিতিতে গত রোববার শিপিং বিভাগ সংশ্লিষ্ট পক্ষগুলো সভায় মিলিত হয় । ওই সভায় করোনা পরিস্থিতিতে শিপিং লাইনগুলো কর্তৃক ইতোমধ্যে পণ্য আমদানি-রফতানিতে আদায়কৃত কনটেইনার ডিটেনশন চার্জ সমন্বয় বা ফেরত প্রদান করা এবং নতুন করে ডিটেনশন চার্জসহ কোনো ধরনের চার্জ আরোপ না করার নির্দেশনা দেয়া হয়েছে।
এরই মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের শিপিং বিভাগ গত এপ্রিল মাসের শেষের দিকে আমদানি ও রফতানি চালানে কনটেইনার ডিটেনশন চার্জ আরোপ না করতে শিপিং লাইনগুলোকে অ্যাডভাইজরিপত্র জারি করে। কিন্তু তা সত্ত্বেও বিভিন্ন শিপিং লাইন ডিটেনশন চার্জ আদায় করছিল। উদ্ভূত পরিস্থিতিতে গত রোববার সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে নৌ-মন্ত্রণালয়ের শিপিং বিভাগের সম্মেলন কক্ষে আলোচনায় মিলিত হন ডিজি শিপিং কমডোর সাইয়েদ আরিফুল ইসলাম।
সূত্র জানায়, ওই সভায় করোনা পরিস্থিতিতে গত ২৬ মার্চ থেকে আগামী ৩০ মে পর্যন্ত সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন সময়ে কনটেইনার ডেমারেজ চার্জ আরোপ না করতে এবং ইতোমধ্যে আদায়কৃত উল্লিখিত চার্জ সমন্বয় বা ফেরত প্রদানেরও নির্দেশনা দেয়া হয়।
শিপিং সংশ্লিষ্টরা জানিয়েছেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ইতোমধ্যে করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত সাধারণ ছুটি কালীন গত ২৭ মার্চ থেকে চট্টগ্রাম বন্দরে অবতরণকৃত কনটেইনার ১৬ মের মধ্যে ডেলিভারি নিলে সব ধরনের কনটেইনারের শতভাগ স্টোররেন্ট মওকুফ করেছে। কিন্তু অধিকাংশ শিপিং লাইনগুলো ডিটেনশন চার্জ তথা জরিমানা আদায় করছে। সূত্র জানায়, সাধারণত জাহাজ থেকে নামার পর (কমন ল্যান্ডিং) ৪ দিন ফ্রি টাইমের পর শিপিং লাইনগুলোর ডিটেনশন চার্জ আদায় করার কথা। কিন্তু জাহাজ জেটিতে নোঙর করার (বার্থিং) পর থেকে ৪ দিন অতিবাহিত হলেই শিপিং লাইন ভেদে ৮ মার্কিন ডলার থেকে ৮৪ মার্কিন ডলার পর্যন্ত ডিটেনশন চার্জ আদায় করা হয় বলে সূত্র দাবি করেছে। আবার কোনো কোনো শিপিং লাইন করোনা পরিস্থিতির কারণে ডিটেনশন চার্জ আদায় করছে না বলেও সূত্র জানিয়েছে।
বন্দর সংশ্লিষ্টরা জানিয়েছেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) শিপিং লাইনগুলোর লাইসেন্সিং কর্তৃপক্ষ হিসেবে এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তদারকি কর্তৃপক্ষ হিসেবে শিপিং লাইনগুলোকে ডিটেনশন চার্জ আরোপ থেকে বিরত থাকতে বাধ্য করতে পারে। তবে এ ক্ষেত্রে শিপিং লাইনগুলোও যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য বন্দর কর্তৃপক্ষ কর্তৃক খালি কনটেইনারের স্টোররেন্ট মওকুফ করা উচিত বলেও সংশ্লিষ্টরা জানায়।
বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশন (বিএসএএ) পরিচালক খায়রুল আলম সুজন নয়া দিগন্তকে বলেন, শিপিং বিভাগের ডিজির এই সার্কুলার শিপিং লাইনগুলো মানতে বাধ্য। কারণ এ দেশের আইন মেনেই তাদের ব্যবসা করতে হবে। একই সাথে তিনি বন্দরের চার্জ এবং ডিটেনশন চার্জ মওকুফের পর বেসরকারি আইসিডিগুলোর চার্জ মওকুফও এখন সময়ের দাবি বলে মন্তব্য করেন।
প্রসঙ্গত সাম্প্রতিক সময়ে করোনা পরিস্থিতির কারণে বন্দর ইয়ার্ডে কনটেইনার জট তীব্র রূপ নিতে থাকলে বন্দরে আমদানিকৃত সব ধরনের পণ্যবাহী কনটেইনার শর্ত সাপেক্ষে আগামী ৩০ জুন পর্যন্ত সময়ের জন্য বেসরকারি আইসিডিতে সংরক্ষণ, আনস্টাফিং এবং ডেলিভারির অনুমতি দিয়ে অফিস আদেশ জারি করে এনবিআর। পাশাপাশি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ গত ২৭ মার্চ থেকে চট্টগ্রাম বন্দরে অবতরণকৃত কনটেইনার ১৬ মের মধ্যে ডেলিভারি নিলে সব ধরনের কনটেইনারের শতভাগ স্টোররেন্ট মওকুফ করে।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল