২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বেসরকারি খাতের সুরক্ষায় ‘রিসারজেন্ট বাংলাদেশ’ নামে নতুন প্ল্যাটফর্মের যাত্রা

-

দেশের বেসরকারি খাতের সুরক্ষা এবং অর্থনৈতিক গতিশীলতা আনয়নে করণীয় নির্ধারণে ‘রিসারজেন্ট বাংলাদেশ’ নামে নতুন একটি প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়েছে। প্ল্যাটফর্মের সাথে রয়েছে শীর্ষস্থানীয় চারটি বাণিজ্য সংগঠন ও একটি বেসরকারি খাতভিত্তিক অর্থনৈতিক থিংক ট্যাংক প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবে দেশের সামগ্রিক অর্থনীতি বিশেষ করে বেসরকারি খাতের ব্যবসাবাণিজ্য যে চ্যালেঞ্জের মুখে পড়েছে, এ কঠিন বাস্তবতা থেকে উত্তরণ এবং বেসরকারি খাতের কর্মচঞ্চল গতিশীলতা পুনরুদ্ধারে করণীয় নির্ধারণে কাজ করবে রিসারজেন্ট বাংলাদেশ। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো হচ্ছেÑ মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) এবং পলিসি এক্সচেঞ্জ।
প্ল্যাটফর্মের পক্ষ থেকে এক বার্তায় গতকাল জানানো হয়, রিসারজেন্ট বাংলাদেশ বাংলাদেশের অর্থনীতির সার্বিক উত্তরণের লক্ষ্যে যেসব কর্মকাণ্ড পরিচালনা করবে তন্মধ্যে বেসরকারি খাতে করোনাভাইরাসের প্রকৃত প্রভাব নিরূপণে প্রণালীবদ্ধ মূল্যায়ন পরিচালন এবং করোনার প্রাদুর্ভাব থেকে অর্থনীতির উত্তরণের কৌশল প্রণয়ন করবে। পাশাপাশি জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার কৌশল নিরূপণে সরকারের কাছে সুসংগঠিত তথ্য-উপাত্তভিত্তিক এবং অভিযোগ্য সুপারিশমালা প্রেরণ করা, তৃতীয়ত সরকারি প্রয়োজনীয় সহায়ক নীতিমালা প্রণয়নের স্বার্থে সরকারি- বেসরকারি অংশীদারিত্ব-ভিত্তিক আলোচনার আয়োজন করবে।
প্ল্যাটফর্মটির কার্যক্রম একটি স্টিয়ারিং কমিটির দিকনির্দেশনায় গৃহীত হবে। স্টিয়ারিং কমিটির সদস্যবৃন্দ হলেনÑ লেদার, ফুটওয়্যার অ্যান্ড গুডস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন উপদেষ্টা সৈয়দ নাসিম মঞ্জুর, এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির, ডিসিসিআইয়ের সভাপতি শামস মাহমুদ, বিল্ডের চেয়ারম্যান আবুল কাসেম খান, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম এবং পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মাশরুর রিয়াজ।

 


আরো সংবাদ



premium cement