২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চুয়াডাঙ্গা হাসপাতালে ৭০ শয্যার আইসোলেশন ইউনিট ও মেডিক্যাল টিম প্রস্তুত

-

চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৭০ শয্যাবিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। রোগীদের চিকিৎসায় গঠিত হয়েছে ১৫ সদস্যের একটি মেডিক্যাল টিম। তবে আইসোলেশন ওয়ার্ডে বিছানাপত্র ছাড়া অন্য কোনো আধুনিক চিকিৎসাব্যবস্থা নেই। করোনা বা কোভিড-১৯ পরীক্ষার কিট জেলা পর্যায়ে পাওয়া যাবে না। এ পর্যন্ত সন্দেহভাজন বা আক্রান্তের পরীক্ষা ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) সম্পন্ন হয়ে আসছে। তবে করোনা পরীক্ষা চালু হচ্ছে খুলনা মেডিক্যালে। করোনা আক্রান্ত কোনো রোগীর অবস্থা আশঙ্কাজনক হলে স্থানান্তরের জন্য রাখা হয়েছে আলাদা একটি জরাজীর্ণ অ্যাম্বুলেন্স।
সরেজমিন দেখা গেছে, চুয়াডাঙ্গা সদর হাসপাতালের পুরনো ভবনের বিভিন্ন কক্ষে ১৫টি বেড রয়েছে। হাসপাতালের নতুন ভবনের পঞ্চম তলা ও ষষ্ঠ তলায় আইসোলেশন ইউনিট প্রস্তুত করা হয়েছে। যেখানে মোট বেড সংখা ৫৫টি। সব মিলিয়ে মোট ৭০টি বেড প্রস্তুত করা হয়েছে। জেলায় মোট ৪০০ শয্যা আইসোলেশন ইউনিট প্রস্তুতের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এসব আইসোলেশন ইউনিটের ভর্তি রোগীদের জন্য মোট ৩০ জন চিকিৎসক ও ২৫ জন নার্সের সমন্বয়ে মেডিক্যাল টিম প্রস্তুত করা হয়েছে। এ দিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় সদর হাসপাতালের জুনিয়র কার্ডিওলজি কনসালটেন্ট ডা: আবুল হোসেনকে প্রধান করে ১৫ সদস্যের মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। এ টিমে ৯ জন চিকিৎসক ও ৬ জন নার্স রয়েছেন, যারা রোস্টার অনুযায়ী তিন শিফ্টে প্রয়োজন অনুযায়ী রোগীদের সেবা দেবেন।
তবে আইসোলেশন ইউনিটগুলোয় করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় বেড ছাড়া নেই কোনো প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম। ভেন্টিলেশন তো অনেক দূরের কথা। তবে আশার কথা কর্তৃপক্ষ বলছেন, সদর হাসপাতালের পুরনো ভবনে ১ দশমিক ৩৬ এমকে ১১৫টি ও নতুন ভবনে ৬ দশমিক ৮ এমকে ৫০টিসহ মোট ১৬৫টি অক্সিজেন সিলিন্ডার প্রস্তুত রয়েছে। যা দিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা সাধারণ ও করোনা আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় অক্সিজেন ব্যবস্থা নিশ্চিত করা যাবে। যদিও এগুলোর দেখা মেলেনি বেডগুলোর পাশে।
এ পর্যন্ত করোনাভাইরাস সন্দেহে হাসপাতালের আইসোলেশনে থাকা ৩ জন, হোম কোয়ারেন্টিনে থাকা ২ জনসহ মোট ৫ জন রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে ঢাকা রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এ পাঠানো হয়। যাদের মধ্যে হাসপাতালের আইসোলেশনে ভর্তি থাকা সাব্বির আহম্মেদ নামের এক ইতালি প্রবাসীর শরীরে করোনা শনাক্ত হয়। তিনি বর্তমানে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ওয়ার্ডে ভর্তি হওয়া অন্য দু’জনের শরীরে করোনা শনাক্ত না হওয়ায় তাদেরও ছুটি দেয়া হয়েছে। এ ছাড়া হোম কোয়ারেন্টিনে থাকা আরো ২৪ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআর, ঢাকায় পাঠানো হয়েছে। এই সন্দেহভাজন ২৪ জন প্রবাসী ও তাদের পরিবারের সদস্য। তবে এদের নমুনা পরীক্ষার ফলাফল এখনও এসে পৌঁছায়নি। এই রিপোর্ট লেখার সময় আইসোলেশন ওয়ার্ডগুলোতে কোনো রোগী ছিল না।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল