০৬ জুন ২০২০

বিটিভিতে আবারো বাকের ভাই

-

বাংলাদেশ টেলিভিশনে সোমবার থেকে শুরু হয়েছে আলোচিত দুই ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’ ও ‘বহুব্রীহি’। কোথাও কেউ নেই ধারাবাহিক নাটকটি এক সময় বাকের ভাই নামেই পরিচিতি পেয়েছিল। টানা একমাস ধরে প্রতিদিন প্রচার করা হবে এই দুটি ধারাবাহিক। রাত ৮টার বিটিভির সংবাদের পর ‘কোথাও কেউ নেই’ এবং এর পরপরই ‘বহুব্রীহি’র প্রচার করা হচ্ছে।
বিটিভির জেনারেল ম্যানেজার (অতিরিক্ত দায়িত্ব) নাসির মাহমুদ জানান, মাসজুড়েই ধারাবাহিক দুইটি প্রচারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে একটি ধারাবাহিক ২৬ পর্বের; সেটি আগেই শেষ হবে।
করোনাভাইরাসের কবলে ঘরবন্দী দর্শকদের একঘেয়েমি কাটাতেই নব্বই দশকের জনপ্রিয় ধারাবাহিক দুটি প্রচারের সিদ্ধান্ত নেয়ার কথা জানান বিটিভির মহাপরিচালক।
তিনি বলেন, আমাদের দর্শকদের কাছে সিরিয়াল দুটি খুবই জনপ্রিয়। করোনাভাইসের এই ঘরবন্দী অবস্থায় মানুষ যেন একটু স্বস্তিতে থাকে, বিনোদন খুঁজে পায় সেই কারণেই এগুলো প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।
ঔপন্যাসিক হুমায়ূন আহমেদের রচনায় ১৯৯২-৯৩ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিকের নির্দেশনা দেন বরকত উল্লাহ; নাটকের ‘বাকের ভাই’ চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নেন অভিনেতা আসাদুজ্জামান নূর।
বাকের ভাইয়ের মৃত্যুদণ্ড আটকাতে সাধারণ মানুষ রাজপথে মিছিল করে প্রতিবাদ করে; তখনকার পত্রপত্রিকায় এ খবর গুরুত্বের সঙ্গে প্রচারও করা হয়। নাটকের একটি চরিত্রের মৃত্যুদণ্ড বাতিলের দাবিতে এ ধরনের মিছিল-সমাবেশের ঘটনা বিরল। তবে বাকের ভাইয়ের মৃত্যুদণ্ডের বিপক্ষে জনমত থাকা সত্ত্বেও চিত্রনাট্য অনুযায়ী নাটকে তার মৃত্যুদণ্ড কার্যকর দেখানো হয়।
এতে মুনা চরিত্রে সুবর্ণা মুস্তফা, বদি চরিত্রে আবদুল কাদের, মজনু চরিত্রে লুৎফর রহমান জর্জ, মতি চরিত্রে মাহফুজ আহমেদ, বকুল চরিত্রে আফসানা মিমি, উকিল চরিত্রে হুমায়ুন ফরিদীসহ আরো অনেকে অভিনয় করেন।
এর আগে ১৯৮৮-৮৯ সালের দিকে বিটিভিতে প্রচারিত আরেক ধারাবাহিক ‘বহুব্রীহি’ও লিখেন হুমায়ূন আহমেদ; এটি প্রযোজনা করেন নওয়াজিশ আলী খান।
সামরিক শাসনের সেই সময়ে এ ধারাবাহিকে পাখির মুখ দিয়ে বলানো ‘তুই রাজাকার’ সংলাপটি স্বাধীনতাবিরোধীদের প্রতি ঘৃণার প্রকাশভঙ্গি হিসেবে মুখে তুলে নেয় বাংলাদেশের মানুষ; পরবর্তীতে দেশের বিভিন্ন আন্দোলনে সেøাগান হিসেবে ব্যবহৃত হয়েছে এ সংলাপ।
একটি পরিবারকে ঘিরে আবর্তিত হওয়া এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, আলী যাকের, আফজাল হোসেন, লুৎফর নাহার লতা, লাকী ইনাম, আবুল খায়ের, আফজাল শরীফসহ আরো অনেকে।

 


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv