২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিটিভিতে আবারো বাকের ভাই

-

বাংলাদেশ টেলিভিশনে সোমবার থেকে শুরু হয়েছে আলোচিত দুই ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’ ও ‘বহুব্রীহি’। কোথাও কেউ নেই ধারাবাহিক নাটকটি এক সময় বাকের ভাই নামেই পরিচিতি পেয়েছিল। টানা একমাস ধরে প্রতিদিন প্রচার করা হবে এই দুটি ধারাবাহিক। রাত ৮টার বিটিভির সংবাদের পর ‘কোথাও কেউ নেই’ এবং এর পরপরই ‘বহুব্রীহি’র প্রচার করা হচ্ছে।
বিটিভির জেনারেল ম্যানেজার (অতিরিক্ত দায়িত্ব) নাসির মাহমুদ জানান, মাসজুড়েই ধারাবাহিক দুইটি প্রচারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে একটি ধারাবাহিক ২৬ পর্বের; সেটি আগেই শেষ হবে।
করোনাভাইরাসের কবলে ঘরবন্দী দর্শকদের একঘেয়েমি কাটাতেই নব্বই দশকের জনপ্রিয় ধারাবাহিক দুটি প্রচারের সিদ্ধান্ত নেয়ার কথা জানান বিটিভির মহাপরিচালক।
তিনি বলেন, আমাদের দর্শকদের কাছে সিরিয়াল দুটি খুবই জনপ্রিয়। করোনাভাইসের এই ঘরবন্দী অবস্থায় মানুষ যেন একটু স্বস্তিতে থাকে, বিনোদন খুঁজে পায় সেই কারণেই এগুলো প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।
ঔপন্যাসিক হুমায়ূন আহমেদের রচনায় ১৯৯২-৯৩ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিকের নির্দেশনা দেন বরকত উল্লাহ; নাটকের ‘বাকের ভাই’ চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নেন অভিনেতা আসাদুজ্জামান নূর।
বাকের ভাইয়ের মৃত্যুদণ্ড আটকাতে সাধারণ মানুষ রাজপথে মিছিল করে প্রতিবাদ করে; তখনকার পত্রপত্রিকায় এ খবর গুরুত্বের সঙ্গে প্রচারও করা হয়। নাটকের একটি চরিত্রের মৃত্যুদণ্ড বাতিলের দাবিতে এ ধরনের মিছিল-সমাবেশের ঘটনা বিরল। তবে বাকের ভাইয়ের মৃত্যুদণ্ডের বিপক্ষে জনমত থাকা সত্ত্বেও চিত্রনাট্য অনুযায়ী নাটকে তার মৃত্যুদণ্ড কার্যকর দেখানো হয়।
এতে মুনা চরিত্রে সুবর্ণা মুস্তফা, বদি চরিত্রে আবদুল কাদের, মজনু চরিত্রে লুৎফর রহমান জর্জ, মতি চরিত্রে মাহফুজ আহমেদ, বকুল চরিত্রে আফসানা মিমি, উকিল চরিত্রে হুমায়ুন ফরিদীসহ আরো অনেকে অভিনয় করেন।
এর আগে ১৯৮৮-৮৯ সালের দিকে বিটিভিতে প্রচারিত আরেক ধারাবাহিক ‘বহুব্রীহি’ও লিখেন হুমায়ূন আহমেদ; এটি প্রযোজনা করেন নওয়াজিশ আলী খান।
সামরিক শাসনের সেই সময়ে এ ধারাবাহিকে পাখির মুখ দিয়ে বলানো ‘তুই রাজাকার’ সংলাপটি স্বাধীনতাবিরোধীদের প্রতি ঘৃণার প্রকাশভঙ্গি হিসেবে মুখে তুলে নেয় বাংলাদেশের মানুষ; পরবর্তীতে দেশের বিভিন্ন আন্দোলনে সেøাগান হিসেবে ব্যবহৃত হয়েছে এ সংলাপ।
একটি পরিবারকে ঘিরে আবর্তিত হওয়া এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, আলী যাকের, আফজাল হোসেন, লুৎফর নাহার লতা, লাকী ইনাম, আবুল খায়ের, আফজাল শরীফসহ আরো অনেকে।

 


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল