১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
পিসিআর চালু হবে আজ

শেবাচিমে প্রতিদিন ২০০ পরীক্ষা সম্ভব

-

প্রতি ২৪ ঘণ্টায় দুই শ’ রোগীর করোনাভাইরাস পরীক্ষা ও দক্ষ জনবল থাকলে সর্বোচ্চ তিন ঘণ্টার মধ্যে পরীক্ষার রিপোর্ট তৈরি করা সম্ভব। এমনটাই জানিয়েছেন বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজে (শেবাচিম) হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার জন্য পিসিআর মেশিনের সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রকৌশলীরা।
সূত্রমতে, ইতোমধ্যে পুরোপুরিভাবে প্রস্তুত করা হয়েছে করোনাভাইরাস পরীক্ষার ল্যাবটি। গত সোমবার রাতে মেডিক্যাল কলেজের একাডেমিক বিভাগের দ্বিতীয় তলায় মাইক্রোবায়োলজি বিভাগে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব পরিদর্শন করে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য কর্নেল (অব:) জাহিদ ফারুক শামীম বলেন, আমরা আগেই বলেছি যত দ্রুত সম্ভব ল্যাবটি চালু করার চেষ্টা চলছে। এখন ল্যাব পুরোপুরি প্রস্তুত। মেশিনপত্র স্থাপন করা হয়েছে। আমরা আশা রাখছি বুধবার থেকে ল্যাবের পুরোপুরি কার্যক্রম শুরু করা হবে।
তিনি আরো বলেন, আমাদের দক্ষ জনবলের সঙ্কট রয়েছে। তাই যে কোম্পানি মেশিন সরবরাহ করেছে তাদের চারজন লোক এক সপ্তাহ বরিশালে থাকবেন। তারাই ল্যাবে পরীক্ষার কার্যক্রম চালানোর পাশাপাশি আমাদের যে জনবল রয়েছে তাদেরকে করোনাভাইরাস পরীক্ষার বিষয়ে দক্ষতা অর্জনের প্রশিক্ষণ দেবেন। সে অনুযায়ী বুধবার থেকে করোনা পরীক্ষা এবং প্রশিক্ষণ দু’টি একই সাথে শুরু হবে।
প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস পরীক্ষার যে জনবল প্রয়োজন সেটি এখানে নেই। তাই জরুরি ভিত্তিতে জনবলের ব্যবস্থা করা যায় কি না সে বিষয়ে ঢাকায় যোগাযোগ করা হয়েছে। আপাতত কাজের গতি বৃদ্ধির জন্য পটুয়াখালী মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা: শফিকুল ইসলাম খানকে শেবাচিমে বদলি করে আনা হচ্ছে। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে কথাও হয়েছে।
বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: অসীত ভূষণ দাস বলেন, এই বিষয়টি সম্পর্কে আমরা ততটা পারদর্শী নই। তবে আশা করা যাচ্ছে দু-এক দিনের মধ্যেই ল্যাবের কার্যক্রম শুরু করা সম্ভব হবে। তবে পরীক্ষা-নিরীক্ষাও একই সাথে শুরু হবে কি না সেটি কোম্পানির অভিজ্ঞরা বলতে পারবেন।
উল্লেøখ্য, দেশের সব বিভাগের মতো বরিশাল বিভাগেও করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার জন্য গত ৩০ মার্চ বরিশালে একটি পিসিআর মেশিন পাঠানো হয়। সাত দিনের মধ্যে কক্ষ সংস্কারের কাজ শেষ করে পিসিআর মেশিন স্থাপন করা হয়। তারই ধারাবাহিকতায় আজ বুধবার থেকে শুরু হচ্ছে করোনা পরীক্ষা, চিকিৎসক ও মেডিক্যাল টেকনোলজিস্টদের প্রশিক্ষণ।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল