২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গুজব ছড়ানোর অভিযোগে ২০ দিনে আইনজীবীসহ গ্রেফতার ৮

-

প্রাণঘাতী কোভিড-১৯ করোনাভাইরাসে টালমাটাল বিশ্ব। বাংলাদেশে এখনো নিয়ন্ত্রিত থাকলেও প্রতিদিনই বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। এর সুযোগে অসাধু চক্র বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ভার্চুয়াল জগতে ছড়িয়ে যাচ্ছেন মিথ্যা তথ্য তথা গুজব। এ গুজব ছড়ানোর অভিযোগ গত ২০ দিনে র্যাব-সিআইডির হাতে এক আইনজীবীসহ গ্রেফতার হয়েছে অন্তত আটজন।
করোনা আতঙ্কের মধ্যে ভার্চুয়াল আতঙ্কের নাম গুজব। মিথ্যা তথ্য ছড়িয়ে জনসাধারণকে বিভ্রান্ত করা আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টার সমান বলে মনে করেন সংশ্লিষ্টরা। গুজব ছড়ানোয় জড়িত স্বার্থান্বেষী মহলকে চিহ্নিতসহ ভার্চুয়াল জগতে গুজব শনাক্ত ও সঠিক তথ্য প্রচারে সার্বক্ষণিক তৎপর রয়েছে পুলিশ, র্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন ইউনিট।
র্যাব সদর দফতর সূত্রে জানা গেছে, করোনাভাইরাস আতঙ্কের সুযোগে গুজব ঠেকাতে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত পর্যবেক্ষণ করছে র্যাবের সাইবার মনিটরিং সেল। নিয়ন্ত্রিত প্রত্যেক জায়গায় নিয়মিত বিষয়গুলো মনিটরিং করচ্ছে র্যাবের ১৫টি ব্যাটালিয়ন। ভার্চুয়াল জগতে গুজব প্রতিরোধে জড়িতদের শনাক্ত করে দ্রুতই আইনের আওতায় আনা হচ্ছে।
র্যাব সদর দফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ১৫ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ২০ দিনে করোনা সম্পর্কিত গুজব ছড়ানোর ঘটনায় দেশজুড়ে সংশ্লিষ্ট সাতজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ, আটটি মোবাইল ফোন, ৯টি সিমকার্ড, গুজবের ৯১টি স্ক্রিনশট, সরকার ও রাষ্ট্রবিরোধী পাঁচটি ফেসবুক পোস্টের কপি উদ্ধার করা হয়েছে।
গুজব প্রতিরোধ ও গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে র্যাবের পদক্ষেপ সম্পর্কে লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি সুজয় সরকার বলেন, র্যাব নিয়মিত দায়িত্বের পাশাপাশি করোনার দুর্যোগেও নানা ধরনের কাজ করছে। সংক্রমণ প্রতিরোধে সরকার নির্দেশিত নানা পরিকল্পনা বাস্তবায়নে দেশজুড়ে মাঠপর্যায়ে কাজ করছে র্যাব।
তিনি বলেন, করোনার মধ্যে বেশ কিছু মিথ্যা সামাজিক মাধ্যমে ভাইরাল করার মাধ্যমে অরাজক পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা হচ্ছে। গুজব ঠেকাতে র্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়নের নিজস্ব সাইবার মনিটরিং সেল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো সার্বক্ষণিক নজরদারি করছে। যার ধারাবাহিকতায় গত ২০ দিনে করোনা সংক্রান্ত গুজব ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর দায়ে সাতজনকে গ্রেফতার করা হয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ভার্চুয়াল জগতে গুজবের মতো কোনো ধরনের অপতৎপরতা দেখা গেলে দ্রুতই জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসার কথাও জানান তিনি।
এ দিকে করোনাভাইরাস নিয়ে গুজব ছাড়ানোর অভিযোগে আবু বকর সিদ্দিক নামে এক আইনজীবীকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গত শনিবার রাজধানীর উত্তর বাড্ডা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার ভাদুঘরে। তার বিরুদ্ধে বাড্ডা থানায় মামলা করা হয়েছে।
সিআইডির সাইবার পুলিশ সেন্টারের ডিআইজি মো: শাহ আলম জানান, আবু বকর সিদ্দিক সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ব্যাংক এনজিওর ছয় মাসের লোনের কিস্তি স্থগিত’ সংক্রান্ত পোস্ট, ‘করোনার মাত্রা এতটাই ভয়াবহ যার জন্য আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে মানুষ’ সংক্রান্ত ভিডিও, ‘ইয়া রাব্বুল আলামিন ওনাকে হেদায়েতসহ সুস্থ করে দিন। ওবায়দুল কাদের করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি’ সংক্রান্ত একাধিক ভিডিও এবং ‘তোমাদের আইনের পোশাক দেয়া হয়েছে জনগণের জানমাল রক্ষা করার জন্য...জনগণের জানমাল ছিনিয়ে নেয়ার জন্য নয় (পুলিশের পুরনো একটি ছবি ব্যবহার করে বিভ্রান্তি ছড়ানো)’ সংক্রান্ত একটি পোস্ট ছাড়াও একাধিক মিথ্যা ও বানোয়াট তথ্য প্রদান করে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল