২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চট্টগ্রামে ভেন্টিলেটর সাপোর্ট দিবে ১২ বেসরকারি হাসপাতাল

-

চট্টগ্রাম নগরীতে করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীদের প্রয়োজনে ভেন্টিলেটর সাপোর্ট দিতে ১২টি হাসপাতালের আইসিইউ বেড ব্যবহার করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য বিভাগ। এই ১২টি হাসপাতালে মোট ১৫০টি আইসিইউ বেড রয়েছে। পর্যায়ক্রমে চার ধাপে হাসপাতালগুলো ব্যবহার করা হবে। প্রতি ধাপে তিনটি করে হাসপাতাল ব্যবহার করা হবে।
চার ধাপে পর্যায়ক্রমে এই হাসপাতালগুলোর আইসিইউ বেড ব্যবহারের কথা জানিয়ে গত ৪ এপ্রিল একটি বিজ্ঞপ্তি জারি করেছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ।
যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের আইসিইউ বেড ব্যবহার করার তালিকা করা হয়েছে, তার মধ্যে প্রথম ধাপে রয়েছে পাঁচলাইশের পার্ক ভিউ হাসপাতাল, জিইসির মোড়ে মেডিক্যাল সেন্টার এবং খুলশীর ইম্পেরিয়াল হাসপাতাল। দ্বিতীয় ধাপে রয়েছে কাতালগঞ্জের সার্জিস্কোপ হাসপাতাল ইউনিট ২, পাঁচলাইশের ডেল্টা হাসপাতাল এবং পাঁচলাইশের সিএসটিসি হাসপাতাল।
তৃতীয় ধাপে রয়েছে ওআর নিজাম রোডের সিএসসিআর হাসপাতাল, মেহেদিবাগের ন্যাশনাল হাসপাতাল এবং ওআর নিজাম রোডের এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল। চতুর্থ ধাপে রয়েছে ওআর নিজাম রোডের রয়েল হাসপাতাল, ওআর নিজাম রোডের চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল এবং মেহেদিবাগের ম্যাক্স হাসপাতাল।
চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বী নয়া দিগন্তকে বলেন, ‘করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য আইসিইউ ও ভ্যান্টিলেটর সাপোর্টের প্রয়োজন হবে। এই সুবিধা প্রয়োজন হলে আমরা বেসরকারি ১২টি হাসপাতালের আইসিইউ বেড ব্যবহার করব। চার ধাপে পর্যায়ক্রমে আমরা এসব হাসপাতালের বেড ব্যবহার করব। প্রতি ধাপে তিনটি করে হাসপাতাল ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই তিনটির সিট পূর্ণ হলে আমরা পরের তিনটি ব্যবহার করব। এভাবেই করোনা আক্রান্তদের নিরবচ্ছিন্ন সেবা চালু রাখার পরিকল্পনা রয়েছে আমাদের।
উল্লেখ্য, গত ২৫ মার্চ অনুষ্ঠিত করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও মোকাবেলায় সশস্ত্রবাহিনী, প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ সমন্বয় বিভাগীয় কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী কমিটির চার সদস্য সরেজমিন পরিদর্শন করে এই ১২টি হাসপাতালের তালিকা চূড়ান্ত করেন।

 


আরো সংবাদ



premium cement