২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা প্রতিরোধে বিশ্বব্যাংকের ৮৫০ কোটি টাকা ঋণ

-

করোনাভাইরাস প্রতিরোধ ও রোগ নির্ণয়ে ১০ কোটি ডলার ঋণসহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। টাকার হিসাবে এই অর্থের পরিমাণ ৮৫০ কোটি টাকা। গত শুক্রবার বিশ্বব্যাংকের বোর্ড সভায় এই অর্থ অনুমোদন দেয়া হয়। বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে গতকাল শনিবার এ কথা জানানো হয়। ৩০ বছরে পরিশোধযোগ্য এই ঋণের রেয়াতি সময় হচ্ছে পাঁচ বছর। অর্থাৎ এই প্রথম পাঁচ বছর ঋণের কিস্তি পরিশোধ করতে হবে না। ঋণের সুদের হার কত হবে তা বিশ্বব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। তবে সচরাচর বিশ্বব্যাংকের এ ধরনের ঋণে সুদের হার আড়াই শতাংশ হয়। বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাজেন্সির (আইডিএ) মাধ্যমে এই ঋণ পাওয়া যাবে।
এই অর্থ শুধু করোনাভাইরাস মোকাবেলাই নয়, তা প্রতিরোধ, রোগ নির্ণয় ও রোগের প্রতিক্রিয়া এবং সরকারি স্বাস্থ্যসেবা শক্তিশালীকরণে ব্যবহার করা হবে। করোনা প্রতিরোধে জরুরি ভিত্তিতে তহবিল ছাড়ের অংশ হিসেবে এই অর্থ দেয়া হচ্ছে।
কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপার্ডনেস প্রকল্পের আওতায় এই অর্থ খরচ করা হবে। এই প্রকল্পের মাধ্যমে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করতে নির্বাচিত হাসপাতালে পরীক্ষাসুবিধা, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ ও নিরাপত্তাসহ নানা সুবিধা নিশ্চিত করা হবে।
এ বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, করোনাভাইরাস বিস্তার রোধে বাংলাদেশ সরকারের সাথে বিশ্বব্যাংক ঘনিষ্ঠভাবে কাজ করছে। বিশ্বব্যাংকের অর্থ করোনা মহামারী প্রতিরোধে এ দেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে। একই সাথে একই প্রকল্প রোগের ওপর নজরদারি বাড়ানো ও ডায়গনিস্টিক সেবা নিশ্চিতকরণ এবং নির্বাচিত হাসপাতালগুলোতে স্বাস্থ্যসরঞ্জাম, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী, ভেন্টিলেটর ও আইসোলেশন ইউনিট প্রতিষ্ঠা করতে সহায়তা করবে।
এই প্রকল্প নির্ধারিত ল্যাবরেটরিগুলোকে কোভিড-১৯ বিষয়ে কর্মীদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি রোগ নির্ণয় যন্ত্রপাতি, টেস্ট কিটস ও রি-অ্যাজেন্টস সমৃদ্ধ করবে। প্রয়োজনীয় যন্ত্রপাতি দ্রুত ক্রয় করতেও এই অর্থ সহায়তা করবে।
এই প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে হাসপাতালের পাশাপাশি মেডিক্যাল কলেজ হাসপাতাল, সংক্রামক ব্যাধি হাসপাতাল, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশন ডিজিস হাসপাতালের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।
ইতোমধ্যে ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ বিশ্বব্যাংকের এই জরুরি তহবিল থেকে অর্থ নিয়েছে। বিশ্বব্যাংক করোনা প্রতিরোধে প্রায় ১ হাজার ৪০০ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল