১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শিশু হাসপাতাল ফিরাচ্ছে না রোগীদের

-

করোনা আতঙ্ক থাকলেও ক্রিটিক্যাল রোগীদের ফিরিয়ে দিচ্ছে না ঢাকা শিশু হাসপাতাল। তবে সাধারণ জ্বর, কাশি বা সর্দি নিয়ে রোগীদের হাসপাতালে আসতে নিরুৎসাহীত করছেন কর্তৃপক্ষ ।
ঢাকা শিশু হাসপাতালের সহকারী অধ্যাপক ডা: প্রবীর কুমার সরকার বলেন, শুধু ঢাকা থেকে নয়। কম খরচে ভালো চিকিৎসা পেতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রিটিক্যাল শিশু রোগীদের এই হাসপাতালে নিয়ে আসেন তার অভিভাবকরা। সেই শিশুদের যদি ফিরিয়ে দেই তাহলে তারা কোথায় যাবে। তাই ভর্তি রেখে চিকিৎসা দেয়ার প্রয়োজন এমন কাউকেই ফিরিয়ে দেয়া হচ্ছে না। এখনো এই হাসপাতালে অনেক রোগী ভর্তি রয়েছে। এমনকি করোনা টেস্টের জন্য নমুনাও সংগ্রহ করা হচ্ছে। এসব কাজের জন্য হাসপাতালের সব চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয়, আয়াসহ সব কর্মকর্তা, কমর্চারীরা নিয়মিত উপস্থিত হয়ে কাজ করে যাচ্ছেন।
দেশের বিভিন্ন জায়গা থেকে অভিযোগ আসছে, জ্বর-হাঁচি-কাশি-শ্বাসকষ্টের রোগীদের সহজেই ভর্তি নিচ্ছে না সরকারি-বেসরকারি হাসপাতালগুলো। চিকিৎসা দেয়ার চেয়ে আতঙ্কেই এসব রোগীকে ভর্তি নিতে চাইছে না হাসপাতালগুলো। জানা গেছে একজন মুক্তিযোদ্ধাকে নিয়ে ১৬ ঘণ্টা ধরে ছয় হাসপাতালে ঘুরেছে এক অ্যাম্বুলেন্স কিন্তু কোনো হাসপাতালে ঠাঁই না হওয়ায় শেষ পর্যন্ত ওই অ্যাম্বুলেন্সের ভেতরেই বিনাচিকিৎসায় মারা যান সেই মুক্তিযোদ্ধা।
এসবের পরিপ্রেক্ষিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের চিকিৎসাব্যবস্থা ভেঙে পড়েছে কি না- সে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, হাসপাতাল, ডাক্তার সব থাকা সত্ত্বেও মানুষ চিকিৎসা না পেয়ে মারা যাবে, এটা কোনোভাবেই কাম্য হতে পারে না।
ঢাকা শিশু হাসপাতালের চিকিৎসকরা বলছেন, যেসব শিশুদের হাসপাতালে না আনলে হয় তাদেরকে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে। তারা ফোনের মাধ্যমে ব্যবস্থাপত্র নিতে পারেন। এটা শুধু হাসপাতাল কর্তৃপক্ষ নয়, ওই শিশুর জন্য মঙ্গল হবে। কারণ কার শরীরের জীবাণু কার কাছে যাবে, সেটা বোঝার উপায় থাকে না। তবে যদি কোনো শিশু মারাত্মক অসুস্থ হয় তাহলে তাকে শিশু হাসপাতাল ফিরিয়ে দিচ্ছে না।

 


আরো সংবাদ



premium cement
জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত

সকল