২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কুমিল্লাসহ ৬ জেলার করোনা নির্ণয়ে পরীক্ষাগার স্থাপনের দাবি

-

করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত কিনা তা নির্ণয়ের জন্য কুমিল্লাসহ আশপাশের পাঁচটি জেলায় কোনো আধুনিক ল্যাবরেটরি নেই। ফলে করোনাভাইরাস পরীক্ষার একমাত্র বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি স্থাপন করা যেতে পারে কুমিল্লায় জেলায়। এ জেলার ১৭টি উপজেলার প্রায় ৬০ লাখ মানুষসহ চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনীসহ ছয় জেলার প্রায় দেড় কোটিরও বেশি লোকের করোনা পরীক্ষায় ভরসারস্থল হতে পারে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল।
স্বাভাবিক সময়ে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে জটিল রোগ নিয়ে প্রতিদিনই চিকিৎসা নিতে আসে এই ছয় জেলার রোগাক্রান্ত মানুষ। রাজধানী ঢাকা, বাণিজ্যিক নগরী চট্টগ্রামের মাঝামাঝি স্থানে অবস্থান কুমিল্লা জেলার। এ ছাড়া আশপাশের জেলাগুলোর সাথেও রয়েছে নিরাপদ যোগাযোগব্যবস্থা।
কিন্তু এখানে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহভাজনদের পরীক্ষার নেই কোনো ব্যবস্থা। তাই অনেকটা বাধ্য হয়েই করোনা পরীক্ষার জন্য এ সব জেলার রোগীদের ছুটতে হচ্ছে ঢাকা কিংবা চট্টগ্রামের দিকে। এতে বিড়ম্বনার পাশাপাশি অপচয় হচ্ছে সময়, বাড়ছে ব্যয়। তাই কুমিল্লায় একটি বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি স্থাপন করা হলে সহজেই এই রোগ নির্ণয়ের সুযোগ পেত অনেকে। এ বিষয়ে জেলার সিভিল সার্জন ডা: নিয়াতুজ্জামান বলেন, বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি স্থাপনে অনেক অর্থের প্রয়োজন। এমনিতেই কুমিল্লা একটি বড় প্রশাসনিক জেলা। এ জেলায় স্থাপিত মেডিক্যাল কলেজ হাসপাতালে বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর নোয়াখালীর ছয় জেলাকে কেন্দ্র করে বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি গড়ে উঠতে পারে। এই মেডিক্যাল কলেজে একটি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন এখন সময়ের দাবি।
তিনি আরো বলেন, ‘আমরা এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের সাথে কথা বলেছি। তিনিও এতে সায় দিয়েছেন।’ ‘এ ব্যাপারে আমরা কুমিল্লায় ল্যাব স্থাপনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছি। আশা করছি আগামীতে বায়োসেফটি লেভেল-থ্রি ল্যাবরেটরি হয়ে যাবে।’


আরো সংবাদ



premium cement
ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার

সকল