১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
করোনাভাইরাস মোকাবেলা

মানবধর্মে উজ্জীবিত হয়ে সবাইকে একযোগে কাজ করতে হবে : আব্দুল লতিফ জনি

-

করোনাভাইরাস মোকাবেলায় মানবধর্মে উজ্জীবিত হয়ে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন বিএনপির সাবেক সহ-দফতর সম্পাদক ও বতর্মানে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আব্দুল লতিফ জনি।
বিএনপির এই নেতা দেশে করোনা সংক্রমণের পর থেকেই সাধারণ মানুষের দুঃখ-দুর্দশায় পাশে এসে দাঁড়িয়েছেন। সবাইকে নিজস্ব উদ্যোগে সচেতন করছেন।
তিনি বলেছেন, এখন রাজনীতির সময় নয়। দেশের জনগণকে কিভাবে এ মহা দুর্যোগ থেকে রক্ষা করা যায় সেটিই এখন সবার চিন্তা করা উচিত। একজন সচেতন নাগরিক হিসেবে বলতে পারি আমাদেরকে মানবধর্মে উজ্জীবিত হয়ে সব ভেদাভেদ ভুলে এ মহাসঙ্কট উত্তরণের জন্য একযোগে কাজ করতে হবে। উন্নত বিশ্বের দেশগুলো যেখানে এ মহা দুর্যোগ মোকাবেলায় হিমশিম খাচ্ছে সেখানে আমাদের মতো উন্নয়শীল দেশের জন্য বিষয়টি আরো কঠিন। সরকারের সাথে জনগণকেও এ বিষয়ে দায়িত্বশীল হতে হবে। সরকারকে অনুরোধ করবÑ করোনাভাইরাস পরীক্ষার চিকিৎসার জন্য সমন্বিত ব্যবস্থা গ্রহণ করা উচিত। যেমন প্রতিটি জেলা-উপজেলায় নমুনা পরীক্ষার বিষয়টি কিভাবে আরো দ্রুততর করা যায় এবং জীবাণু বিশেষজ্ঞ ডাক্তারদের মাধ্যমে নির্দিষ্ট জেলার রোগী ওই জেলাতেই চিকিৎসার ব্যবস্থা করা দরকার। তাতে এক জেলার রোগী অন্য জেলায় স্থানান্তরের ফলে ভাইরাস ছড়ানোর ঝুঁঁকি থাকবে না।
জনি বলেন, গোটা বিশ্ব যেখানে লকডাউন হয়ে গেছে সেখানে আমাদের আরো আগেই লকডাউন করা উচিত ছিল। এ মরণঘাতক ভাইরাস ছড়ানো থেকে জনগণকে রক্ষা করা ছাড়া কোনো বিকল্প পন্থা নেই। আমাদের প্রতিবেশী দেশ ভারত ২১ দিনের লকডাউন ঘোষণা করেছে। চীন, ইতালি, স্পেন, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, মধ্যপ্রাচ্যসহ এশিয়ার সব দেশেই লকডাউন চলছে। এতে জনগণের কষ্ট হলেও রোগ বিস্তারের সহজ উপায়টা বন্ধ করা যাচ্ছে। এ রোগের প্রতিষেধক আবিষ্কৃত না হওয়া পর্যন্ত আমাদের জন্য রোগ বিস্তারের প্রতিরোধ করাটাই উত্তম। যত কষ্টই হোক আমাদেরকে আরো কিছু দিন ধৈর্যধারণ করতে হবে।
আব্দুল লতিফ জনি বলেন, পৃথিবীর প্রতিটি দেশ তার নিজ দেশের জনগণের কষ্ট লাঘবের জন্য সামর্থ্য অনুযায়ী নানা রকম প্রণোদনা প্রকল্প ঘোষণা করেছে। আমেরিকা, ইউরোপের দেশগুলো তাদের নাগরিকদের জন্য নগদ সহায়তার কথা ঘোষণা করেছে। তার পাশাপাশি বিনা সুদে ব্যবসায়ীদের জন্য অর্থঋণের সুবিধার কথা প্রকাশ করেছে। আমাদের দেশেও সরকার বিশেষ অর্থসহায়তা ঘোষণা করেছেন তৈরী পোশাক শিল্প খাতের সাথে জড়িত মালিক-শ্রমিকদের জন্য। কিন্তু দিনমজুর, বস্তিবাসী, ভ্যানচালক, রিকশাচালক ছোট-বড় বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত, চলচ্চিত্র ও সংবাদপত্র এবং মিডিয়াতে কর্মরত নির্দিষ্ট বেতনভোগী স্বল্প আয়ের মানুষ এবং পরিবহন শ্রমিকদের দুর্দশা লাঘবের জন্য সরকারের যেমন জরুরি ভিত্তিতে বিশেষ প্রণোদনা প্রকল্প নেয়া অতি প্রয়োজন। আর শুধু সরকারের ওপর দায়িত্ব দিয়ে আমরা যদি বসে থাকি তাহলে এ রকম সমস্যা মোকবেলা করা কঠিন হবে। সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান ও সংস্থার সাথে সব সচ্ছল নাগরিককে উদার হস্তে এগিয়ে আসতে হবে। সম্মিলিত প্রচেষ্টাই যেকোনো জাতির দুর্যোগ থেকে মুক্তি পাওয়া সহজ হয়।
তিনি বলেন, বিএনপিসহ সব রাজনৈতিক দলকে এ মহাবিপদ থেকে জনগণকে রক্ষার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করা উচিত। এ ব্যাপারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্দেশনা দিয়েছেন এবং বলেছেন, বিএনপির অনেক দুর্যোগ দেশের জনগণকে সাথে নিয়ে মোকাবেলা করার অভিজ্ঞতা আছে। সরকার চাইলে বিএনপি সহযোগিতা করতে প্রস্তুত।
সরকারকে ধন্যবাদ জানিয়ে সাবেক এই ছাত্রনেতা বলেন, সঙ্কটকালে নির্বাহী আদেশে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে সময়ের সঠিক সিদ্ধান্ত নিয়েছে সরকার।


আরো সংবাদ



premium cement