২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
অনলাইন সংবাদ সম্মেলনে ঘোষণা

এলাকাভিত্তিক করোনাভাইরাসের ঝুঁকি জানাবে রবি

-

ডাটা অ্যানালিটিকসের মাধ্যমে দেশের কোনো এলাকায় করোনা ছড়ানোর ঝুঁকি কতটুকু তা বের করবে রবি। বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় দেশের দ্বিতীয় শীর্ষ টেলিকম অরেটরটি।
সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্বাস্থ্য অধিদফতরের ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলমসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা অংশ নেন।
এতে রবির চিফ ইনফরমেশন অফিসার ড. আসিফ নাইমুর রশিদ অনলাইন উপস্থাপনায় ডেটা অ্যানালিটিকস সলিউশনটি কিভাবে কাজ করে এবং করোনা সঙ্কট মোকাবেলায় সরকার এই তথ্য কিভাবে কাজে লাগাতে পারে তা দেখান।
সংবাদ সম্মেলনে জানানো হয়, রবির অ্যানালিটিকস টিম ক্রাউডসোর্সিংসহ আইভিআর, ইউএসএসডি, মাই রবি ও মাই এয়ারটেল অ্যাপ থেকে ডেটা সংগ্রহ করবে। এরপর বিভিন্ন উদ্ভাবনী ডেটা ভিজুয়ালাইজেশন, অ্যানালাইসিস সলিউশন রিপোর্টে ভিত্তি করে কোনো নির্দিষ্ট এলাকায় রোগটি ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে তা বের করা যাবে। সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই এবং স্বাস্থ্য অধিদফতরের অংশীদারিত্বে রবি এই ডেটা অ্যানালিটিকস সিস্টেম গঠন করেছে, যা জনস্বাস্থ্যের জরুরি পরিস্থিতি মোকাবেলায় কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। সংবাদ সম্মেলেনে জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের করোনা পরিস্থিতিটা আসলে কেমন তা এই ডেটা অ্যানালিটিকস সলিউশনের মাধ্যমে জানা যাবে। সবাইকে তথ্য দিয়ে এই সলিউশনটি সমৃদ্ধ করার আহ্বান জানান তিনি। আনীর চৌধুরী জানান, গত ১০ দিনে করোনার বিষয়ে জানাতে ৩৩৩ নম্বরে ৪ লাখ, ১৬২৬৩ নম্বরে ১ লাখ ৭০ হাজার কল করেছে মানুষ। তবে ইউনিক কল এসেছে ৩ লাখ ৭০ হাজার। এখন যেসব এলাকায় রোগের লক্ষণ বেশি, সেখানে পরীক্ষা করা নিয়ে স্বাস্থ্য অধিদফতর কাজ করছে।
মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল কোম্পানি হিসেবে গড়ে উঠার অংশ হিসেবে রবি ডেটা অ্যানালিটিকস সলিউশনে উল্লেখযোগ্য দক্ষতা অর্জন করেছে। এ প্রকল্পে শুধু ক্লাউড সেবা নয়, ডেটা অ্যানালিটিকস নিয়ে রবির অর্জিত সব দক্ষতা ও জ্ঞান ঢেলে দেয়া হয়েছে। এই ডিজিটাল সলিউশনের সাহায্যে দেশের সবার সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সরকারকে সহযোগিতা করা, যাতে এই ডেটা মডেলিংয়ে নির্ভর করে সরকার জনস্বাস্থ্যের জন্য পরিকল্পনা গ্রহণ করতে পারে।

 


আরো সংবাদ



premium cement