২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম নগরে মশার উৎপাত

নগরবাসী অতিষ্ঠ
-

শীত শেষ হওয়ার পর হতেই বন্দরনগরী চট্টগ্রামে বেড়েছে মশার উৎপাত। সিটি করপোরেশনের পক্ষ হতে পর্যাপ্ত এবং নিয়মিত ওষুধ ছিটানোর দাবি করা হলেও মশা থেকে নাগরিকদের স্বস্তি দিতে ব্যর্থ হয়েছে করপোরেশন।
মশা যেন আড়মোড়া ভেঙে নগরীতে দাপিয়ে বেড়াচ্ছে। করোনাভাইরাসের সতর্কতার কারণে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলতে গিয়ে সব নাগরিককেই এখন বাসাবাড়িতে অবস্থান করতে হচ্ছে। কিন্তু সন্ধ্যা নামলেই স্থির থাকা কঠিন হয়ে পড়েছে। নাগরিকরা মশক নিধনে চসিকের ব্যর্থতায় ক্ষুব্ধ।
মশার ওষুধ ছিটানো হচ্ছে কি হচ্ছে না সে বিতর্কে যেতে নারাজ এখানকার নাগরিকরা। তাদের মতে ওষুধ ছিটানো হলো কি হলো না তা বড় কথা নয়, সব চেয়ে বড় কথা হলো পুরো শহরে মশার উপদ্রব সহ্যের বাইরে চলে গেছে। শহরের বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, বিভিন্ন নালা-নর্দমায় কিলবিল করছে মশার লার্ভা এবং পূর্ণাঙ্গ মশা। নগরীর বেশির ভাগ নালা-নর্দমায় জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ চালাতে পানি প্রবাহ বাধাগ্রস্ত হয়ে নালার পানির স্থিরতা আরও বেড়েছে। ফলে স্থির পানিতে মশার প্রজনন অস্বাভাবিক হারে বেড়ে গেছে। নাগরিকদের কেউ কেউ করপোরেশনের ছিটানো ওষুধের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলেছেন। তাদের বক্তব্য হলো করপোরেশন যদি নিয়মিতই ওষুধ ছিটিয়ে থাকে, তাহলে মশার প্রজনন ঠেকানো যাচ্ছে না কেন?
সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হচ্ছে, মশার উপদ্রব নিয়ন্ত্রণ সিটি করপোরেশন একার পক্ষে সম্ভব নয়। নগরীকে মশামুক্ত ও পরিচ্ছন্ন রাখা সবার নৈতিক দায়িত্ব। এই দায়িত্ববোধ থেকে নগরবাসীর সার্বিক সহযোগিতা ছাড়া মশা-মাছির জন্মস্থান নালা-নর্দমা, মজা পুকুর, ডোবা-খাল, জলাশয়, ঝোপ-ঝাড় পরিষ্কার পরিচ্ছন্ন ও মশা নিয়ন্ত্রণ সম্ভবপর নয়, তাই নগরবাসীর সহযোগিতা প্রয়োজন। করপোরেশনের পক্ষ হতে নিজের আঙ্গিনা নিজে পরিষ্কার রাখার ওপর গুরুত্বারোপ করে বলা হয়, সপ্তাহে অন্তত একবার আধালিটার পর্যন্ত কেরোসিন তেল সেফটিক ট্যাংকে ছিটানোর ব্যবস্থা নিতে হবে প্রত্যেক ভবন মালিককে।
কীটতত্ত্ববিদদের মতে, এমনিতেই নভেম্বর হতে মে মাস পর্যন্ত মশার প্রজনন বৃদ্ধি পায়। আর শীতকালে বৃষ্টিপাত না হওয়ায় নালা-নর্দমায় পানির স্থিরতা বেড়ে যায়। ফলে মশার প্রজননও অন্য সময়ের তুলনায় বাড়ে। চিকিৎসকদের মতে বৃষ্টিপাতের আগে স্বাভাবিক কারণেই মশার উপদ্রব বাড়ে। এ সময় ম্যালেরিয়া ও চর্ম রোগীর সংখ্যা বেড়ে যায়। সাম্প্রতিক সময়ে আরও যোগ হয়েছে ডেঙ্গু জ্বর। মশার কামড়ে বিশেষ করে ম্যালেরিয়া, ডেঙ্গু ও চর্ম রোগের প্রকোপ বেশি হয়।
এদিকে মশার অস্বাভাবিক উৎপাতে করোনা আতঙ্কের মধ্যেই নগরীতে ডেঙ্গুসহ মশাবাহিত নানা রোগ ব্যাপক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মশার উৎপাত থেকে বাঁচতে বাজারে থাকা বিভিন্ন কয়েল ও স্প্র্রে ব্যবহারেও নিস্তার মিলছে না উল্লেখ করে নাগরিকরা জানান, করপোরেশনের পক্ষ হতে মশক নিধনে কার্যকর উদ্যোগ না নেয়ায় স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি আর্থিক ব্যয়ও বেড়েছে।
চসিকের পরিচ্ছন্ন বিভাগ সূত্রে জানা গেছে, আগে মশা নিয়ন্ত্রণে বর্ষা মৌসুম ছাড়া বছরের অন্য দিনগুলোতে নালা-নর্দমায় ‘লাইট ডিজেল এবং লিমব্যাক’ (লাল তেল নামে পরিচিত) নামক মশার ডিম ধ্বংসকারী একটি তেল ছিটানোর ক্রাশ প্রোগ্রাম নগরজুড়ে দৃশ্যমান ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে এই কার্যক্রম দৃশ্যমান নয় বলে নাগরিকদের অভিযোগ।
সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মান্নান সিদ্দিকী নয়া দিগন্তকে বলেন, মশা নিধনে ‘এডালটিসাইড’ (পূর্ণাঙ্গ মশা ধ্বংসকারী) এবং ‘লার্ভিসাইড’ (ডিম ধ্বংসকারী) নামে দুই ধরনের ওষুধ ছিটানো হয়। করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পর ‘এডালটিসাইড’ ছিটানো বন্ধ রাখা হয়েছে। কিন্তু লার্ভিসাইড ছিটানো হচ্ছে। তিনি জানান, এডালটিসাইড ছিটানো হয় ফগার মেশিন দিয়ে। এতে এক ধরনের ধোঁয়ার সৃষ্টি হয়। এতে মানুষের শ্বাসকষ্টের সমস্যা হতে পারে এবং এতে করোনাভাইরাস আক্রান্তদের ঝুঁকি বাড়তে পারে। এমন ধারণা থেকেই ওষুধটি ছিটানো বন্ধ রাখা হয়েছে বলে তিনি জানান। করোনার প্রকোপ কেটে গেলেই এডালটিসাইড ছিটানো হবে বলেও তিনি জানান। তিনি জানান, সিটি করপোরেশনে পর্যাপ্ত এডালটিসাইড এবং লার্ভিসাইড রয়েছে। তবুও নতুন করে পাঁচ হাজার লিটার এডালটিসাইড এবং ১০ হাজার লিটার লার্ভিসাইড সংগ্রহ করা হচ্ছে।
তবে সিটি করপোরেশনের পক্ষ হতে মশা নিধন কার্যক্রম চালু থাকার কথা বলা হলেও নগরজুড়ে মশার উৎপাত অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।


আরো সংবাদ



premium cement
নওগাঁয় ছাত্রীকে ধর্ষণচেষ্টা মামলায় শিক্ষকের কারাদণ্ড চট্টগ্রাম চক্ষু হাসপাতালে বোরকা ও নেকাব নিষিদ্ধ দলীয় প্রতীক না থাকায় নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার আশা উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা মেট্রোরেলের জন্য ৫ বছরে ৫৭ হাজার কোটি টাকা চায় সড়ক বিভাগ সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতির অভিযোগ শ্রমিক নেতাদের সাজেকে ট্রাক উল্টে নিহত ৬ জাজিরায় আ’লীগের দুই গ্রুপে সংঘর্ষ জেল থেকে বেরিয়ে ফের শিশুপর্নোতে জড়ালেন শিশুসাহিত্যিক টিপু ঢাকাসহ জেলায় জেলায় ইসতিসকার নামাজে বৃষ্টি চেয়ে দোয়া হজ ব্যবস্থাপনায় প্রতিবন্ধকতা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

সকল