২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা আতঙ্কে জনশূন্য রাজধানী কৌশলে চলছে মাদকের কারবার

-

করোনা আতঙ্কের মধ্যেও থেমে নেই মাদক কারবারিরা। জনশূন্য রাজধানীতে নানা কৌশলে মাদক পাচার করছে কারবারিরা। রাস্তায় টহলরত আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে কৌশলে পাড়া-মহল্লায় মাদকসেবীদের হাতে পৌঁছে দিচ্ছে ইয়াবা, ফেনসিডিল ও গাঁজা।
তবে ধরাও পড়ছে কেউ কেউ। গত চব্বিশ ঘণ্টায় রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের দায়ে ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে।
আইনশৃঙ্খলা বাহিনীর সূত্র জানায়, করোনাভাইরাসের মধ্যে বিভিন্ন মানবিক অজুহাতকে কাজে লাগিয়ে মাদক কারবারিরা সক্রিয় হয়ে উঠেছে। জরুরি প্রয়োজন ছাড়া যানবাহন চলাচলে নিষেধাজ্ঞার সময়ে সুযোগটি কাজে লাগিয়ে মাদক চক্রগুলো তৎপর হয়ে উঠেছে। ফাঁকা রাস্তায় দ্রুত গাড়ি নিয়ে পালানো, ওষুধ কেনার জন্য ফার্মেসিতে যাওয়ার অজুহাত, নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটার অজুহাত দেখিয়ে পিকআপ ভ্যান ও প্রাইভেট কারে করে মাদকের চালান পাচার করছে তারা।
সূত্র জানায়, মাদক কারবারিদের ক্রেতা এখন এলাকার তরুণরা। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে রাজধানীর বেশির ভাগ মানুষ বাসা-বাড়িতে অবস্থান করছেন। তবে পাড়া-মহল্লার চিত্র কিছুটা ভিন্ন। বাড়ির পাশে অলিগলি এখন তরুণদের আড্ডার স্থান। আর এই সুযোগে অলিগলিতে বসেই তারা ইয়াবা, গাঁজা সেবন করছে। এমনকি রেললাইনেও দেখা যায় তরুণদের আনাগোনা। লোকজন না থাকায় মাদক কারবারিরা অনায়াসেই তাদের হাতে মাদক পৌঁছে দিচ্ছে।
ডিএমপি সূত্র জানায়, রাজধানীতে মাদকবিরোধী অভিযানে সেবন ও বিক্রির অভিযোগে ২৫ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। রোববার সকাল ৬টা থেকে গতকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এদের কাছ থেকে ৫৫০ পিস ইয়াবা, ৫০০ পুরিয়া হেরোইন, ১০০ গ্রাম গাঁজা, ২১৮ বোতল ফেনসিডিল ও ১২০ ক্যান বিয়ার উদ্ধার করে পুলিশ।
পুলিশ জানায়, গ্রেফতারকৃতরা বিভিন্ন কৌশলে মাদক বহন করছিল। কেউ হেঁটে, আবার কেউ মোটরসাইকেলে জরুরি প্রয়োজনে রাস্তায় বের হওয়ার কথা বলে মাদক বহন করছিল। আবার অনেকে হাসপাতালে যাওয়ার কথা বলে মাদক বহন করছিল। এ দিকে র্যাব-২ এর কোম্পানি কমান্ডার ও পুলিশ সুপার মহিউদ্দীন ফারুকী বলেন, রাস্তা ফাঁকা থাকার সুযোগ নিয়ে মাদক কারবারিরা গাড়িতে মাদকের চালান এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাচ্ছে। সন্দেহজনক গতিবিধি দেখলে চেকপোস্টে জিজ্ঞাসাবাদ করা হয়। এ ক্ষেত্রে মানবিক কোনো বিষয় তুলে আনে তারা। তবে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোববার রাজধানীর তিনটি জায়গায় অভিযান পরিচালনা করে ছয় মাদক কারবারিকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে কিছু ইয়াবা উদ্ধার করা হয়েছে।


আরো সংবাদ



premium cement