২৭ মে ২০২০

ঢাকায় এসেছে আলিবাবার ৩ লাখ মাস্ক

-

করোনা পরিস্থিতি মোকাবেলায় চীন থেকে পাঠানো আরো তিন লাখ মাস্ক ঢাকায় এসে পৌঁছেছে। বাংলাদেশকে এসব মাস্ক অনুদান হিসেবে দিয়েছেন চীনের জনপ্রিয় অনলাইনভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।
গতকাল রোববার বিকেল ৩টার দিক এসব পণ্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় বলে জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস। বিমানবন্দরেই এসব পণ্য স্বাস্থ্য অধিদফতরের কাছে হস্তান্তর করেন দূতাবাসের কর্মকর্তারা।
গত শুক্রবার জ্যাক মা’র পাঠানো ৩০ হাজার করোনাভাইরাস পরীক্ষার কিটও দেশে পৌঁছায়।
এর আগে নিজের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্টে বাংলাদেশসহ কয়েকটি দেশকে মাস্ক, টেস্ট কিট আর নিরাপত্তা পোশাক অনুদান হিসেবে দেয়ার ঘোষণা দেন চীনের ধনাঢ্য ব্যবসায়ী ও আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।
সেখানে তিনি লেখেন, ১৮ লাখ মাস্ক, দুই লাখ ১০ হাজার টেস্ট কিট, ৩৬ হাজার নিরাপত্তা পোশাক করোনা মোকাবেলায় বিভিন্ন দেশে অনুদান হিসেবে দেয়া হবে। সেই সঙ্গে ভেন্টিলেটর এবং থার্মোমিটারও দেয়া হবে। বাংলাদেশের পাশাপাশি এসব সরঞ্জাম পাবে আফগানিস্তান, কম্বোডিয়া, লাওস, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা। চীনের অনলাইনভিত্তিক খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষ স্থানে আছে আলিবাবা। ‘আলিবাবা’কে চীনের ই-বে বলে গণ্য করা হয়। সব কিছুই বিক্রি হয় তাদের ইন্টারনেট সাইটে। এর বাজার মূল্য এখন ৪০ হাজার কোটি ডলার। কোভিড-১৯ মোকাবেলায় চীন সর্বদা বাংলাদেশের জনগণের পাশে থাকবে জানিয়ে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চীন ও অন্যান্য দেশের সহায়তায় বাংলাদেশ কোভিড-১৯ মোকাবেলায় সফল হবে।
করোনাভাইরাস মোকাবেলায় চীন জয়ী হতে পারলে বাংলাদেশও জয়ী হতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করে রাষ্ট্রদূত বলেন, ‘আত্মবিশ্বাসী হও বাংলাদেশ। তুমিও জিতবে।’


আরো সংবাদ