২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চট্টগ্রামে সামাজিক দূরত্ব বজায় রাখতে ‘বৃত্তবন্দী’ করা হচ্ছে ক্রেতাদের

-

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে জরুরি পণ্যের দোকানের সামনে বৃত্ত এঁকে দিচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এখন থেকে দোকানের সামনে জেলা প্রশাসনের দেয়া বৃত্তাকার লাইনে দাঁড়িয়ে ওষুধসহ প্রয়োজনীয় জিনিসপত্র কিনবে নাগরিকরা। গতকাল শুক্রবার চট্টগ্রাম নগরীতে এবং গত বৃহস্পতিবার জেলার তিনটি উপজেলায় একযোগে এ কার্যক্রম শুরু হয়েছে।
চট্টগ্রামের জেলা প্রশাসক মো: ইলিয়াস হোসেনের নির্দেশে নগরী এবং সব উপজেলায় এই কার্যক্রম শুরু করেছে স্থানীয় প্রশাসন। গতকাল শুক্রবার চট্টগ্রাম মহানগরী, রাউজান, পটিয়া, হাটহাজারী ও সাতকানিয়া উপজেলায় কয়েকশ’ দোকানের সামনে বৃত্ত আঁকা হয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্র জানায়, মানুষ যেন নিরাপদ দূরত্বে থেকে জরুরি পণ্য কিনতে পারে, একজন যেন আরেকজনের সংস্পর্শে আসতে না পারে, সেটা নিশ্চিত করার জন্য জেলা প্রশাসক এ উদ্যোগ নিয়েছে। ঘর থেকে বের হয়ে ক্রেতারা দোকানে যখন আসবে, তখন এই বৃত্তের মধ্যেই থাকতে হবে এবং সেখান থেকেই পণ্য সংগ্রহ করতে হবে। একটি বৃত্তের সাথে আরেকটি বৃত্তের দূরত্ব রাখা হচ্ছে কমপক্ষে এক মিটার কিংবা তারও বেশি। বৃত্ত আঁকার পর দোকানের মালিককে বলা হয়েছে, ক্রেতারা যেন সারিবদ্ধভাবে বৃত্তাকার স্থানে দাঁড়িয়ে পণ্য কেনে সেটা নিশ্চিত করতে। ভিড় কিংবা জটলা যেন কোনোভাবেই না হয়, সেটা নিশ্চিত করার জন্য মালিককে বলা হয়েছে। একসাথে বেশি ক্রেতা এলে বৃত্তাকার স্থানের নিয়ম মেনে সারিবদ্ধভাবে দাঁড়াবে। নিরাপদ সামাজিক দূরত্বের আদেশ অমান্য করলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার ঘোষণাও দেয়া হয়েছে সংশ্লিষ্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটদের।
চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: তৌহিদুল ইসলাম নয়া দিগন্তকে বলেন, ডিসি নগরী ও চট্টগ্রামের সব উপজেলায় দোকানের সামনে বৃত্ত আঁকার কাজ শুরুর নির্দেশ দিয়েছেন। সে অনুয়ায়ী গতকাল শুক্রবার মহানগরীতে জরুরি পণ্যের দোকানগুলোর সামনে বৃত্তাকার স্থান চিহ্নিত করার কাজ শুরু করি।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল