২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

২০০ মুসল্লির অংশগ্রহণে বায়তুল মোকাররমে জোহরের জামাত

-

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখার অংশ হিসেবে ঘরে অবস্থানের প্রভাব পড়েছে মসজিদগুলোতেও। আজ মাত্র ২০০ জনের মতো মুসল্লির অংশগ্রহণে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জোহরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়। অন্যান্য সময় এই সংখ্যা তিন হাজার থেকে চার হাজার হতো। দেশের অন্যান্য মসজিদেও একেবারেই স্বল্পসংখ্যক মুসল্লির অংশগ্রহণে জোহরের জামাত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।
ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার বায়তুল মোকাররমের জোহরের জামাতে অংশ নিয়েছেন। তিনি এই প্রতিবেদককে জানান, মুসল্লি ২০০ জন হতে পারে, যা অন্যান্য সময় চার হাজারেও বেশি হতো। তিনি বলেন, আমরা মসজিদে মুসল্লিদের জন্য হাত ধোয়ার ব্যবস্থাসহ স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা অনেক আগেই নিয়েছি। তবে এখন মুসল্লির সংখ্যা একেবারেই কমে যাওয়ায় এবং ইসলামিক ফাউন্ডেশনের আহ্বান অনুযায়ী যারা মসজিদে আসছেন বাসা থেকে অজু করে আসছেন।
পারিপার্শি¦ক অবস্থার ব্যাপারে তিনি বলেন, ফুটপাথ, আশপাশের দোকানপাট সবই বন্ধ। লোকজনের চলাচলও তেমন নেই। ছুটির মধ্যেও স্বাধীনতা দিবসের দোয়ায় অংশ নিতে নিজে বায়তুল মোকাররমে যান বলে জানান।
দোয়া ও মুনাজাত : এ দিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০ উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জোহর নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়েছে। এতে নামাজের অংশ নেয়া প্রায় দুই শ’ মুসল্লি ও ইসলামিক ফাউন্ডেশনের কয়েকজন কর্মকর্তা অংশ নেন।
দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান। মুনাজাতে ২৬ মার্চ ও মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎবরণকারী সব শহীদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়।
এ ছাড়া বর্তমানে বিশ্বজুড়ে করোনাভাইরাস যেভাবে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে, তা থেকে যেন বাংলাদেশের মানুষসহ বিশ্বের মানুষ পরিত্রাণ পায় সে জন্য বিশেষভাবে দোয়া করা হয়। এ সময় ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার, মো: আনিছুর রহমান সরকার, উপপরিচালক মো: আলমগীর হায়দারসহ বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইমাম, খতিব ও মুয়াজ্জিন উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

সকল