৩০ মার্চ ২০২০
রফতানি শিল্পে প্রণোদনা

প্রধানমন্ত্রীর প্রতি বিজিএমইএ’র কৃতজ্ঞতা

-

দেশের রফতানিমুখী শিল্পের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।
বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী রফতানিমুখী শিল্পের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।
গতকাল সন্ধ্যায় স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০ উপলক্ষে দেয়া ভাষণে তিনি বলেন, ‘আমি রফতানিমুখী শিল্পের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছি। এ তহবিলের অর্থ দিয়ে কেবলমাত্র তাদের শ্রমিক ও কর্মচারীদের বেতনভাতা পরিশোধ করা যাবে।’
প্রধানমন্ত্রীর ঘোষণার পরপরই বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক এক ভিডিও বার্তায় প্রণোদনা প্যাকেজ ঘোষণার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বার্তায় ড. রুবানা বলেন, তৈরী পোশাক শিল্প (আরএমজি) সঙ্কটকালীন সময় পার করছে এবং বাংলাদেশসহ বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় তাদের লাখ লাখ শ্রমিক ঝুঁকির (চাকরি হারানোর) মুখোমুখি হচ্ছে। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিল্প ও শ্রমিক কর্মচারীদের বেতনভাতা প্রদানের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের সময়োচিত ঘোষণা তাদের জীবন রক্ষা করবে।’ বিজিএমইএ সভাপতি আরো বলেন, ‘এ জন্য রফতানিমুখী শিল্পসহ আমাদের পুরো শিল্প খাত প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছে’।
ভাষণে প্রধানমন্ত্রী, দেশের অর্থনীতিতে করোনাভাইরাস বা কোভিড-১৯-এর প্রভাব মোকাবেলায় তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও ঘোষণা করেছিলেন।
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে কিছু ব্যবসাবান্ধব উদ্যোগ নিয়েছে। ‘কেন্দ্রীয় ব্যাংক চলতি বছরের জুন পর্যন্ত কোনো গ্রাহককে ঋণখেলাপি না করার ঘোষণা দিয়েছে’। প্রধানমন্ত্রী বলেছেন, রফতানি আয় আদায়ের সময়সীমা দুই মাস থেকে ছয় মাস বাড়ানো হয়েছে। তিনি বলেন, ‘একইভাবে, আমদানি ব্যয় পূরণের সময়সীমাও চার মাস থেকে ছয় মাস বাড়ানো হয়েছে’।
প্রধানমন্ত্রী বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক লেনদেনের সীমাও বাড়ানো হয়েছে।
তিনি বলেছেন, ‘বিদ্যুৎ, পানি ও গ্যাসের বিল পরিশোধের সময়সীমা জুন মাসে বাড়ানো হয়েছে অতিরিক্ত অর্থ বা জরিমানা ছাড়াই। এনজিওর ঋণের কিস্তি প্রদান সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২৪)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬৩)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৯)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৪)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৮)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৯০১)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)