২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
রফতানি শিল্পে প্রণোদনা

প্রধানমন্ত্রীর প্রতি বিজিএমইএ’র কৃতজ্ঞতা

-

দেশের রফতানিমুখী শিল্পের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।
বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী রফতানিমুখী শিল্পের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।
গতকাল সন্ধ্যায় স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০ উপলক্ষে দেয়া ভাষণে তিনি বলেন, ‘আমি রফতানিমুখী শিল্পের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছি। এ তহবিলের অর্থ দিয়ে কেবলমাত্র তাদের শ্রমিক ও কর্মচারীদের বেতনভাতা পরিশোধ করা যাবে।’
প্রধানমন্ত্রীর ঘোষণার পরপরই বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক এক ভিডিও বার্তায় প্রণোদনা প্যাকেজ ঘোষণার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বার্তায় ড. রুবানা বলেন, তৈরী পোশাক শিল্প (আরএমজি) সঙ্কটকালীন সময় পার করছে এবং বাংলাদেশসহ বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় তাদের লাখ লাখ শ্রমিক ঝুঁকির (চাকরি হারানোর) মুখোমুখি হচ্ছে। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিল্প ও শ্রমিক কর্মচারীদের বেতনভাতা প্রদানের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের সময়োচিত ঘোষণা তাদের জীবন রক্ষা করবে।’ বিজিএমইএ সভাপতি আরো বলেন, ‘এ জন্য রফতানিমুখী শিল্পসহ আমাদের পুরো শিল্প খাত প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছে’।
ভাষণে প্রধানমন্ত্রী, দেশের অর্থনীতিতে করোনাভাইরাস বা কোভিড-১৯-এর প্রভাব মোকাবেলায় তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও ঘোষণা করেছিলেন।
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে কিছু ব্যবসাবান্ধব উদ্যোগ নিয়েছে। ‘কেন্দ্রীয় ব্যাংক চলতি বছরের জুন পর্যন্ত কোনো গ্রাহককে ঋণখেলাপি না করার ঘোষণা দিয়েছে’। প্রধানমন্ত্রী বলেছেন, রফতানি আয় আদায়ের সময়সীমা দুই মাস থেকে ছয় মাস বাড়ানো হয়েছে। তিনি বলেন, ‘একইভাবে, আমদানি ব্যয় পূরণের সময়সীমাও চার মাস থেকে ছয় মাস বাড়ানো হয়েছে’।
প্রধানমন্ত্রী বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক লেনদেনের সীমাও বাড়ানো হয়েছে।
তিনি বলেছেন, ‘বিদ্যুৎ, পানি ও গ্যাসের বিল পরিশোধের সময়সীমা জুন মাসে বাড়ানো হয়েছে অতিরিক্ত অর্থ বা জরিমানা ছাড়াই। এনজিওর ঋণের কিস্তি প্রদান সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল