২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনা প্রতিরোধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ৩৩ কোটি টাকা বরাদ্দ

-

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার জন্য সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি টাকা বিশেষ বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। গতকাল সচিবালয়ে মন্ত্রীর কক্ষে দেশের করোনাভাইরাসের পরিস্থিতি নিয়ে এক পর্যালোচনা সভায় এ বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্তী, অতিরিক্ত সচিব অমিতাভ সরকার প্রমুখ।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বরাদ্দকৃত টাকার মধ্যে দেশের ১২টি সিটি করপোরেশনকে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ, মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পাদনের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১৮ কোটি ৫০ লাখ টাকা, ৩২৮টি পৌরসভাকে জীবাণুুনাশক ও সুরক্ষাসামগ্রী ক্রয় করার লক্ষ্যে বরাদ্দ দেয়া হয়েছে ৯ কোটি ৫২ লাখ টাকা, সব ইউনিয়ন পর্যায়ে করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ৪৯২টি উপজেলা পরিষদকে দেয়া হয়েছে পাঁচ কোটি টাকা। এ ছাড়া জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের মাধ্যমে প্রতি জেলায় ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ৫০ হাজার টাকা, নলকূপের খুচরা যন্ত্রাংশ বাবদ ৩০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ ২০ হাজার টাকা অর্থাৎ এ সংক্রান্ত কাজে প্রতি জেলায় এক লাখ অনুদান প্রদান করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
অন্য দিকে গ্রামীণ পানি সরবরাহ ব্যবস্থা সচল রাখার জন্য প্রতি উপজেলায় নলকূপের খুচরা যন্ত্রাংশ ক্রয় বাবদ ৩০ হাজার টাকা, ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ২০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ পাঁচ হাজার টাকা অর্থাৎ উপজেলা প্রতি ৫৫ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।
সূত্র আরো জানায়, দেশের এই করোনা পরিস্থিতিতে বিশ্বব্যাংক জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরকে হ্যান্ডওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার ক্রয় বাবদ দুই কোটি টাকা অনুদান প্রদান করেছে।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল