০৫ এপ্রিল ২০২০

ঢাকায় তিন দিনব্যাপী ইউএস ট্রেড শো শুরু

-

রাজধানী ঢাকায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ২৭তম ইউএস ট্রেড শো ২০২০। আমেরিকান চেম্বার অফ কমার্স বাংলাদেশের সহযোগিতায় ট্রেড শোটি আয়োজন করছে আমেরিকান দূতাবাস। এতে আমেরিকান বিভিন্ন পণ্য ও সেবা প্রদর্শিত হচ্ছে। ট্রেড শোতে বাংলাদেশে আমেরিকান পণ্য ও সেবা প্রদানকারী ৪৮টি প্রদর্শক প্রতিষ্ঠানের ৭৮টি স্টল রয়েছে।
প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে গতকাল বৃহস্পতিবার এ প্রদর্শনী উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফায়ার্স জোঅ্যান ওয়েগনার, অ্যামচেমের সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ ও বিডা’র নির্বাহী পরিচালক মো: সিরাজুল ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রদর্শনী চলবে আগামীকাল শনিবার পর্যন্ত।
প্রদর্শনীর উদ্বোধন করে শিল্পমন্ত্রী বলেন, দেশে বৈদেশিক বিনিয়োগকে আকৃষ্ট করতে বাণিজ্য ব্যবস্থার উদারীকরণ করা হয়েছে এবং নন-শুল্ক বিধিনিষেধকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করা হয়েছে। শিল্পনীতি ২০১৬-এ দেশের সর্বত্র বিশেষত রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলগুলো বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের জন্য বিশেষ ইনসেন্টিভ ও সুবিধা নিশ্চিত করা হয়েছে। নীতিতে জ্বালানি, অবকাঠামো, যোগাযোগ, কৃষি ব্যবসা, আইসিটি, শিক্ষা, পর্যটন, রিয়েল এস্টেটসহ অন্যান্য ক্ষেত্রে প্রচুর সুযোগ নিশ্চিত করা হয়েছে।
বাংলাদেশে বিনিয়োগকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র শীর্ষ স্থানে রয়েছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ৫২তম বৃহৎ বাণিজ্যিক অংশীদার। ২০১৯ সালে মোট বাণিজ্যের পরিমাণ ৯ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ছিল উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং বাণিজ্য ঘাটতি ধীরে ধীরে কমে আসছে। ইউএস ট্রেড শো দুই দেশের অর্থনৈতিক সম্ভাবনা এবং সুযোগগুলোকে কাজে লাগিয়ে বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণে ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
শিল্পমন্ত্রী বলেন, বৈচিত্র্যময় শিল্প খাতে বিদ্যমান বিশাল সম্ভাবনার সন্ধানের জন্য সরকারের ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ চলমান রয়েছে। সে সাথে রাসায়নিক, প্লাস্টিক, চামড়া, সিরামিক, অটোমোবাইল, খাদ্য এবং অন্যান্য অনেক শিল্প স্থাপনের কাজ চলমান রয়েছে। শিল্পমন্ত্রী দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুই দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্য পারস্পরিক যোগাযোগ আরো বৃদ্ধি করার আহ্বান জানান।


আরো সংবাদ

আত্রাইয়ে ২১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের জরিমানা ওমরাহ করতে যাওয়া ২২ বাংলাদেশীর মানবেতর জীবনযাপন কালাইয়ে অটোভ্যানের ধাক্কায় শিশুর মর্মান্তিক মৃত্যু করোনা প্রাদুর্ভাব ঠেকাতে তিন শতাধিক বাড়িতে নিম পাতার প্রতিরোধ চান্দিনায় করোনা উপেক্ষা করে ৩ ঘন্টা মহাসড়ক অবরোধ করোনাভাইরাস : ভারতে তাবলীগ জামাতের ১২ বাংলাদেশি সদস্যের বিরুদ্ধে মামলা পটুয়াখালীতে পৃথক স্থানে বজ্রপাতে তিন জনের মৃত্যু রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় এক নারী নিহত, আহত ৬ করোনাভেইরাস: ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে আইনজীবী গ্রেফতার যার যতটুকু সামর্থ্য আছে, তা নিয়েই অসহায়দের পাশে দাঁড়ান : সোহেল কর্মহীনদের বাড়ি বাড়ি ত্রাণ পৌঁছে দিবে পুলিশ

সকল