০৯ এপ্রিল ২০২০

আইইবি নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ের আভাস

২০২০-২১ মেয়াদের ভোটগ্রহণ আজ
-

দেশের প্রাচীন এবং বৃহৎ পেশাজীবী সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) দ্বিবার্ষিক (২০২০-২১ মেয়াদের) নির্বাচন আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে সারা দেশে আইইবির ১৮টি কেন্দ্র ও ৩২টি উপকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মোট তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৮ হাজার ৮০৮ জন।
জানা যায়, আইইবি সদর দফতরের ১০টি, ১৮টি সেন্টারের ৭২টি, ৩২টি সাবসেন্টারের ৯৬টি, সাতটি বিভাগীয় কমিটির ২১টি পদসহ সেন্ট্রাল কাউন্সিলের ১৪৬টি পদে দুই বছরের জন্য নেতৃত্ব নির্বাচন করবেন প্রকৌশলীরা। আইইবির প্রায় ৭০ হাজার সদস্যের মধ্যে এবারের নির্বাচনে চাঁদা পরিশোধ সাপেক্ষে ভোটাধিকার প্রাপ্ত হয়েছেন ১৮ হাজার ৮০৮ জন।
দেশের শীর্ষ এ পেশাজীবী প্রতিষ্ঠানের নির্বাচনে তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। প্যানেলগুলো হলো মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রকৌশলীদের প্যানেল, স্বাধীনতা ও উন্নয়ন ধারার প্যানেল এবং আইইবিকে ঐক্যবদ্ধ ও সত্যিকার পেশাজীবী হিসেবে গড়ে তোলার সেøাগানে আরেকটি প্যানেল কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে প্রথম দুইটি আওয়ামী লীগ ঘরানার এবং শেষেরটি জাতীয়তাবাদী ঘরানার প্রকৌশলীদের প্যানেল বলে জানা গেছে।
আইইবি সূত্রে জানা যায়, মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রকৌশলীদের প্যানেলের প্রেসিডেন্ট পদে প্রকৌশলী মো: নুরুল হুদা এবং সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহাদাত হোসেন শীবলু।
স্বাধীনতা ও উন্নয়ন ধারার প্যানেলে সভাপতি পদে ড. প্রকৌশলী নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক পদে মামুনুর রশিদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।
আইইবিকে ঐক্যবদ্ধ ও সত্যিকার পেশাজীবী হিসেবে গড়ে তোলার সেøাগানে ঘোষিত প্যানেলে প্রেসিডেন্ট পদে প্রকৌশলী মাহমুদ হোসাইন এবং সাধারণ সম্পাদক পদে মিয়া মোহাম্মদ কাইউম প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এদিকে আজকে অনুষ্ঠিতব্য আইইবি নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। আইইবি কেন্দ্রীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান প্রকৌশলী হামিদুল হক বলেন, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারা দেশে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আমরা এ জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছি। ভোটাররা যেন শান্তিপূর্ণভাবে ভোট প্রদান করতে পারে সে জন্য পর্যাপ্ত বুথ থাকবে।
তিনি আরো বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চার প্লাটুন পুলিশ মোতায়েন থাকবে। এর পাশাপাশি আনসার, স্কাউটসহ স্বেচ্ছাসেবক থাকবে। নির্বাচনে ভোটাররা ওএমআর সিটের মাধ্যমে ভোট প্রদান করবে। ভোটগ্রহণ শেষে মেশিনের মাধ্যমে ভোট গণনা করা হবে।
উল্লেখ্য ‘উন্নত জগৎ গঠন করুন’ এ সেøাগানকে সামনে রেখে ১৯৪৮ সালের ৭ মে আইইবি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই জাতীয় উন্নয়ন ও দেশ গড়ার কাজে অবদান রেখে চলেছে প্রতিষ্ঠানটি। প্রকৌশল শিক্ষার মানোন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তিকে দেশোপযোগী করে প্রয়োগে সহায়তা, কারিগরি সমস্যার সমাধানে কার্যক্রম পরিচালনা, উন্নয়ন কর্মকাণ্ডে সরকারকে পরামর্শ ও সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা এবং প্রকৌশলীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ সাধনে আইইবি প্রায় ৭২ বছর ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

 


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)