২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাবিতে আন্দোলনকারীরা লাঞ্ছিত, ফের ভিসির অপসারণ দাবি

-

মেগাপ্রজেক্টের অর্থকেলেঙ্কারি ও ছাত্রলীগের হামলার পর এবার আন্দোলনকারীদেরকে নতুন করে লাঞ্ছিত করার অভিযোগ করেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’। রোববার অ্যাকাডেমিক কাউন্সিলে ভিসি ফারজানা ইসলামকে প্রবেশে বাধা দিলে ভিসিপন্থী শিক্ষকরা আন্দোলনকারীদের মাড়িয়ে ভেতরে প্রবেশ করেন। এতে কয়েকজন আন্দোলনকারীর গাঁয়ে ধাক্কা লেগে তারা নিচে পড়ে যান। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক রাকিবুল রনি, ছাত্রফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহাথির মুহাম্মদ এবং সাধারণ সম্পাদক সুদিপ্ত দে লাঞ্ছিত হয়েছেন বলে সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়।
এই হামলার প্রতিবাদে গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে একটি মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।
এ বিষয়ে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন,‘গতকাল শিক্ষকরা আমাদের পদদলিত করে অ্যাকাডেমিক সভায় অংশগ্রহণ করেছেন। একজন শিক্ষক আমাদের এক আন্দোলনকারীকে গলা চেপে ধরেন। এর আগেও গত ৫ নভেম্বর আমরা দেখেছি একই কায়দায় শিক্ষক শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গায়ের জোরে নয় বরং যুক্তি দিয়ে কথা বলবেন বলে আমরা কামনা করি।’
প্রতিবাদ সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার সভাপতি আরমানুল ইসলাম খান বলেন,‘ভিসি আমাদের আন্দোলনকে ছাত্রলীগ ও শিক্ষকদের একটি অংশ দিয়ে দমনের চেষ্টা করেছে। গতকাল আমাদের জোরপূর্বক পদদলিত করে অহমিকা দেখিয়ে অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় গিয়েছেন। এজন্য তাকে ধিক্কার জানাই। এই ভিসিকে অবিলম্বে অপসারণ করতে হবে।
ছাত্রফ্রন্টের সভাপতি মাহাথির মুহাম্মদ বলেন,‘অ্যাকাডেমিক কাউন্সিলের মতো পবিত্র সভায় ফারজানা ইসলামের মতো কলঙ্কিত কেউ যেন প্রবেশ করতে না পারেন সেজন্য আমরা রোববার পুরনো প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিই। কিন্তু ভিসি ও তার সমর্থক শিক্ষকেরা আমাদের পদদলিত করে সভায় অংশ নেন। এই ভিসি অপসারণে রাষ্ট্রের নির্লিপ্ততা বিশ্ববিদ্যালয়কে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে।’
সমাবেশে জাবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সদস্যসচিব আবু সাঈদের সঞ্চালনায় ছাত্রফ্রন্টের সদস্য সম্পদ অয়ন মারান্ডি ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সহ-সাধারণ সম্পাদক সাইমুম মৌসুমী বৃষ্টি ও ছাত্র ইউনিয়নের দফতর সম্পাদক আতাউল হক চৌধুরীসহ অনেকে বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement