০৩ এপ্রিল ২০২০

শ্রবণ ও বাকপ্রতিবন্ধীদের জন্য ‘সাইন-লাইন’ ডিজিটাল কেয়ার চালু করল জিপি

-

শ্রবণ ও বাকপ্রতিবন্ধীদের জন্য ‘সাইন-লাইন’ ডিজিটাল কেয়ার চালু করেছে দেশের শীর্ষ টেলিকম অপারেটর গ্রামীণফোন (জিপি)। এই ডিজিটাল কেয়ারের মাধ্যমে শ্রবণ ও বাকপ্রতিবন্ধীরা ভিডিও কলে সরাসরি গ্রামীণফোনের কাস্টমার কেয়ারে নিজের ভাষা প্রকাশ করতে পারবেন।
গতকাল রোববার রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। গ্রামীণফোনের ওয়েবসাইট ও সেলফ সার্ভিস ডিজিটাল কেয়ার অ্যাপ মাইজিপিতে ইশারা ভাষাভিত্তিক এই গ্রাহকসেবা চালু করা হয়েছে। এ ছাড়া ‘কথাগুলো হারিয়ে না যাক শব্দের অভাবে’ ক্যাম্পেইনের মাধ্যমে গ্রামীণফোনের ইউটিউব চ্যানেলে ইশারা ভাষার ভিডিও টিউটোরিয়াল আপলোড করা হয়েছে, যা আগ্রহীদের ইশারা ভাষা শিখতে প্রাথমিক সহায়তা করবে।
অনুষ্ঠানে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়াসির আজমান বলেন, সমাজের প্রতিটি মানুষের কাছে যোগাযোগ প্রযুক্তি অন্তর্ভুক্তির সুবিধা পৌঁছানো উচিত। গ্রামীণফোন এখন ৭ কোটি ৬৫ লাখ গ্রাহকের পরিবার। আমার দায়িত্ব হলো আমাদের নেটওয়ার্কে সবাইকে সমানভাবে সেবা দেয়া। মাইজিপি অ্যাপ এবং গ্রামীণফোনের ওয়েবসাইটে ইশারা ভাষাভিত্তিক সেবা ‘সাইন-লাইন’ অন্তর্ভুক্তি লাখো মানুষকে সেবা পেতে সহায়তা করবে।
তিনি বলেন, বাংলাদেশে লাখো শ্রবণ ও বাকপ্রতিবন্ধী থাকলেও ইশারা ভাষা শেখার যথেষ্ট সুযোগ নেই। যে কারণে বাকি মানুষের সাথে তারা ঠিকভাবে যোগাযোগ করতে পারেন না।
অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গ্রামীণফোনের প্রধান নির্বাহী বলেন, কাস্টমার কেয়ারে আমাদের চারজন সদস্য প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ‘সাইন-লাইনে’ শ্রবণ ও বাকপ্রতিবন্ধীদের সেবা দেবেন। ভালো সাড়া পাওয়া গেলে ধীরে ধীরে এ সেবার পরিধি বাড়ানো হবে।
পৃথক প্রশ্নের জবাবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সাথে বকেয়া নিয়ে চলমান দ্বন্দ্ব এবং সিম সঙ্কট সমাধানে গ্রামীণফোনের কোনো অগ্রগতি নেই বলে জানান ইয়াসির আজমান। তিনি বলেন, এ সমস্যা সমাধানে কোনো অগ্রগতি হয়নি। নতুন গ্রাহকদের কাছে সিম বিক্রির েেত্র আমরা সমস্যার মুখোমুখি হবো। সুতরাং সামনে আমাদের সমস্যা হবে; যদি আমরা এটির সমাধান করতে না পারি। নতুন গ্রাহক পাওয়া যাবে না। কারণ সিম থাকবে না।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেনÑ গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা সাজ্জাদ হাসিব, হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার, ইশারা ভাষা বিশেষজ্ঞ আরাফাত সুলতানা লতা, সঙ্গীতশিল্পী তাহসান খান প্রমুখ।

 


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)