০৭ এপ্রিল ২০২০

ঢাকা শহরে বাতাসের মান ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’

-

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় রোববার সকালে দ্বিতীয় খারাপ অবস্থানে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা। সকাল ৮টা ১৯ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৬৩, যার অর্থ হচ্ছে এ শহরের বাতাসের মান ‘অত্যন্ত অস্বাস্থ্যকর।’ মঙ্গোলিয়ার উলানবাটর ও ভারতের কলকাতা যথাক্রমে ৩৫৯ ও ২২৩ একিউআই স্কোর নিয়ে প্রথম ও তৃতীয় স্থানে রয়েছে।
একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়, যার কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে নগরবাসী। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।
একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এ অবস্থায় নগরবাসী স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থার মুখোমুখি হতে পারে।
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।
জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণকাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদফতরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো: শাহাব উদ্দিন বলেছেন, বায়ুদূষণকে একটি গুরুত্বপূর্ণ জাতীয় সঙ্কট হিসেবে দেখা উচিত।

 


আরো সংবাদ

ক্ষুধার্ত নারীর ফোনে ছুটে গেলেন বামনা থানার ওসি মধু ও কলোজিরা খেয়ে করোনা থেকে সুস্থ হলেন গভর্নর ভারত থেকে ১৩০০ নাগরিককে ফেরাতে যুক্তরাষ্ট্রের বিশেষ বিমান করোনাভাইরাস : ট্রাম্পের হুমকির পর ওষুধ রফতানিতে রাজি হলো ভারত দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ যশোর জেলা পরিষদের উদ্যোগে কেশবপুরে খাদ্য সামগ্রী বিতরণ কেশবপুরে নারকেল গাছ থেকে পড়ে নিহত ১ করোনাভাইরাস পরীক্ষা: বাংলাদেশে টার্গেট দিনে ১০০০, পূরণ হচ্ছে না কেন বিয়ের আসরে সুমন বাহিনীর সেকেন্ড ইন কমান্ডকে হত্যা বঙ্গবন্ধুর খুনি মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে : আইনমন্ত্রী করোনায় কারখানা বন্ধ থাকলেও শ্রমিক ছাঁটাই করা যাবে না : বাণিজ্যমন্ত্রী

সকল

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৯)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১৩)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৭)