০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

আল্লামা আশরাফ আলীর ইন্তেকাল

-

কওমি মাদরাসা বোর্ডগুলোর শীর্ষ কর্তৃপক্ষ আল-হায়াতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়ার কো-চেয়ারম্যান, জামিয়া শারিয়াহ মালিবাগের প্রিন্সিপাল, বাংলাদেশ খেলাফত মজলিসের অভিভাবক পরিষদের চেয়ারম্যান শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী (৭৯) সোমবার রাতে রাজধানীর আজগর আলী হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
গতকাল জোহরের নামাজের পর নিজ এলাকা কুমিল্লা সদর দক্ষিণ আলীর বাজার মাদরাসা মাঠে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন হেফাজতে ইসলামের আমির ও হায়াতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফী।
গত রোববার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে তিনি হৃদরোগে আক্রান্ত হন। এর পর থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।
ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ, বেফাকের মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুছ, মহাপরিচালক মাওলানা জোবায়ের আহমদ চৌধুরীসহ দেশের বিশিষ্ট আলেমগণ নামাজে জানাজায় অংশ নেন।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল প্রিন্সিপাল শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি গতকাল এক শোক বার্তায় এই শোক প্রকাশ করেন। তিনি বলেন, সারা দেশে ইসলাম ও ধর্মীয় শিক্ষার উন্নয়ন ও বিকাশে তার অবদানের জন্য তাকে জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে। রাষ্ট্রপতি আবদুল হামিদ আল্লামা আশরাফ আলীর রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শাইখুল হাদিস আল্লামা আশরাফ আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোকবার্তায় প্রধানমন্ত্রী মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। এ ছাড়া ধর্মপ্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ, হেফাজত আমির আল্লামা শফীসহ দেশের বিশিষ্ট আলেমগণ ও বিভিন্ন রাজনৈতিক দল এবং সংগঠন শোক প্রকাশ করেছে। শোক বার্তায় ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ বলেন, মাওলানা আশরাফ আলী ছিলেন দেশের বিশিষ্ট আলেমেদ্বীন ও অসংখ্য দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক। কওমি মাদরাসার সনদের স্বীকৃতিসহ কওমি শিক্ষাব্যবস্থার সার্বিক উন্নয়নে তার বিশেষ অবদানের কথা আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি। দ্বীনি শিক্ষার প্রচার ও প্রসারে মরহুমের বিশেষ অবদানের কথা জাতি শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।
আল-হায়াতুল উলয়া : আল-হায়াতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীসহ নেতারা শোক বাণীতে বলেন, আল্লামা আশরাফ আলী ছিলেন উপমহাদেশের একজন প্রখ্যাত আলেমে দ্বীন, বুজুর্গ ও শাইখুল হাদিস। কওমি সনদের সরকারি স্বীকৃতি আদায়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশের উলামায়ে কেরাম, মসজিদের ইমাম ও খতিব, মাদরাসার শিক্ষক-ছাত্র এবং ধর্মপ্রাণ মুসলিম জনসাধারণের একজন সফল অভিভাবকের ভূমিকা পালন করছিলেন।
জামায়াত : জামায়াতে ইসলামীর আমির ডা: শফিকুর রহমান শোক বাণীতে বলেন, দেশের দ্বীনি শিক্ষা বিস্তার ও প্রসারে আল্লামা আশরাফ আলীর বিরাট অবদান রয়েছে। তার ইন্তেকালে জাতি একজন প্রবীণ ইসলামী শিক্ষাবিদকে হারাল। তিনি মরহুমের জীবনের নেক আমলগুলো কবুল করে তাকে জান্নাতুল ফিরদাউসে স্থান দান করার জন্য দোয়া করেন এবং শোকসন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানান।
আরো সংগঠন : আারো শোক প্রকাশ করেছেন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ-এর মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুছ, সহসভাপতি মাওলানা আনোয়ার শাহ, জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, খেলাফত মজলিসের আমির মাওলানা মুহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, ইসলামী আন্দোলনের আমির চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম ও মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী ও মহাসচিব মাওলানা মুফতি ফয়জুল্লাহ, খেলাফতে ইসলামী বাংলাদেশ-এর আমির হাফেজ মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মাওলানা ফজলুর রহমান, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা বাংলাদেশ-এর সভাপতি মাওলানা রুহুল আমীন, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশ-এর মহাসচিব মাওলানা আব্দুল হালীম বুখারী, বাংলাদেশ কওমি কাউন্সিলের চেয়ারম্যান প্রিন্সিপাল মাওলানা আব্দুস সামাদ, বাংলাদেশ খেলাফত মজলিসের আমির আল্লামা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা মুফতি জসীমুদ্দীন, মাওলানা আনাস মাদানী, মাওলানা আব্দুর রহমান হাফেজ্জী।


আরো সংবাদ


premium cement
ব্রিটেনে গুরুত্বপূর্ণ ২ মন্ত্রীর পদত্যাগ : সঙ্কটে বরিস সরকার ক্যারিবীয় সফর শেষে এ মাসেই জিম্বাবুয়ে যাচ্ছেন টাইগাররা বিএনপির ত্রাণ তহবিলে অর্থ দিলেন ১১ জেলার নেতা-কর্মীরা নিরাপদ অভিবাসনের জন্য কমপ্যাক্ট টাস্কফোর্সের যাত্রা শুরু সদস্য হলেন ড. আসিফ নজরুল ও ফরিদা আখতার গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী ‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ’ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : কাটা গেল পয়েন্ট, নতুন তালিকায় পাকিস্তানের নিচে ভারত এ বছর হজের খোতবা দেবেন সৌদির সাবেক বিচারমন্ত্রী সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায়

সকল