২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারত সফর শেষে ফিরেছেন নৌবাহিনী প্রধান

-

ভারত সফর শেষে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আরোঙ্গজেব চৌধুরী গত বৃহস্পতিবার রাতে দেশে ফিরেছেন। এ সময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা আনুষ্ঠানিকভাবে নৌপ্রধানকে স্বাগত জানান।
সফরকালে নৌবাহিনী প্রধান ভারতের নৌবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দুদেশের মধ্যকার যৌথ প্রশিক্ষণ মহড়া ও শুভেচ্ছা সফর আয়োজন, সমুদ্র জরিপ কাজে পারস্পরিক সহযোগিতাসহ ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিতব্য ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোশিয়াম (আইওএনএস), আন্তর্জাতিক সমুদ্র মহড়া মিলান ২০২০ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও তিনি ভারতের প্রতিরক্ষামন্ত্রী, প্রতিরক্ষা সচিব, সেনা ও বিমানবাহিনী প্রধান, সাউদার্ন ও ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।
সফরের অংশ হিসেবে নৌবাহিনী প্রধান ভারতের ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল, নৌবাহিনীর বিভিন্ন জাহাজ, প্রশিক্ষণ ঘাঁটি, গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (জিআরএসই) ও কোচিন শিপইয়ার্ড পরিদর্শন করেন। নৌপ্রধানের এ সফরের মধ্য দিয়ে প্রতিবেশী বন্ধুপ্রতিম দেশ ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যকার পেশাগত সম্পর্ক উন্নয়নসহ প্রশিক্ষণ ও বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। উল্লেখ্য পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের উদ্দেশে নৌপ্রধান গত ৭ ডিসে¤¦র ঢাকা ত্যাগ করেন। আইএসপিআর।


আরো সংবাদ



premium cement