২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেশকে শতভাগ বিদ্যুতে আনার সুপারিশ সংসদীয় কমিটির

-

২০২০ সালের মধ্যে দেশের সব স্থান শতভাগ বিদ্যুতের আওতায় আনার পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বাংলাদেশকে উন্নত দেশের কাতারে পৌঁছানোর লক্ষ্যে এই ব্যবস্থা নিতে বলে কমিটি।
একইসাথে কমিটি বিদ্যুৎক্ষেত্রে স্বচ্ছতা আনতে প্রি-পেইড মিটার লাগানোর জন্য জনসচেতনতা তৈরির ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা দিয়েছে।
গতকাল কমিটির এক বৈঠকে এই সম্পর্কিত আলোচনায় আরো জানানো হয়, বিদ্যুৎ বিভাগের আওতাধীন ছয়টি বিদ্যুৎ বিতরণ কোম্পানি অক্টোবর ২০১৯ পর্যন্ত সারা দেশে ৩১ লাখ ৫ হাজার ৪১০টি প্রিপেইড/স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন করেছে। এ ছাড়া ও ২০১৯-২০ ও ২০২০-২১ সালে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কার্যক্রম চলমান রয়েছে।
সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বিদ্যুৎ সঞ্চালন লাইনের ক্ষমতা ২৩ হাজার সার্কিট কিলোমিটার উন্নীতকরণে গৃহীত কার্যক্রম সম্পর্কে আলোচনা হয়। এ সময় কমিটিকে জানানো হয়, পিজিসিবি কর্তৃক বাস্তবায়নাধীন ৪০০ কেভি, ২৩০ কেভি ও ১৩২ কেভি সঞ্চালন লাইনের ২০টি প্রকল্পের মাঠপর্যায়ের কাজ বর্তমানে চলমান আছে। এ ছাড়া ২০২৫ সালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে ১১টি প্রকল্প পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হয়েছে; যার মধ্যে ছয়টি প্রকল্প ২০২৩ সালের মধ্যে সম্পন্ন করার মাধ্যমে ২৩ হাজার সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।
বৈঠকে বিদ্যুৎ বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠানগুলোর প্রকল্পশেষে ক্রয়কৃত গাড়ির হালনাগাদ অবস্থা সম্পর্কে আলোচনার সময় জানানো হয়, আটটি প্রতিষ্ঠানের ৫৪টি সমাপ্ত প্রকল্পের মোটরসাইকেলসহ মোট গাড়ির সংখ্যা ৩৮০টি। বর্তমানে এগুলো সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিভিন্ন দফতরে যথাযথভাবে ব্যবহার করা হচ্ছে।
কমিটি মেয়াদোত্তীর্ণ প্রকল্পের যানবাহন যথাযথভাবে নিয়মানুযায়ী ব্যবহারের সুপারিশ করে এবং যানবাহনগুলো যথাযথভাবে ব্যবহার করা হচ্ছে কি না তা তদন্ত করে আগামী ৩০ জানুয়ারির মধ্যে একটি প্রতিবেদন দাখিল করার জন্য মো: আবু জাহিরকে আহ্বায়ক এবং মো: আছলাম হোসেন সওদাগর, মোছা: খালেদা খানম এবং বেগম নার্গিস রহমানকে সদস্য করে চার সদস্যবিশিষ্ট একটি সংসদীয় সাব-কমিটি গঠন করে।
তদন্তে যানবাহন ব্যবহারের ক্ষেত্রে অনিয়ম পাওয়া গেলে দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থার অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়।
সংসদ ভবনে কমিটির সভাপতি মো: শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য মো: আবু জাহির, মো: নূরুল ইসলাম তালুকদার, মো: আছলাম হোসেন সওদাগর, মোছা: খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান অংশগ্রহণ করেন।
সভায় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসসহ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement