০৪ জুলাই ২০২০

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভারতীয় নাগরিকের নাম

ভারতীয় নাগরিক মো: কালাম -

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের তালিকায় একজন ভিনদেশী নাগরিকের নাম আসায় তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। তার নাম মো: কালাম। তিনি ভারতীয় নাগরিক। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের জন্য সেরা সম্পাদক হিসেবে মো: কালামের নাম ঘোষণার পর বিতর্ক তৈরি হয়।
নীতিমালা অনুযায়ী কোনো ভিনদেশী নাগরিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার কথা না। কারণ চলতি বছর ১৪ ফেব্রুয়ারিতে পুরস্কারের জন্য চলচ্চিত্র আহ্বান করে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বিজ্ঞপ্তি দেয়। সেখানে প্রথম শর্তেই বলা হয়েছে, ‘কেবল বাংলাদেশী নাগরিকগণ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবেন।’ কিন্তু গত বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয় ২০১৭ ও ২০১৮ সালে চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য বিশিষ্ট শিল্পী ও কলাকুশলীদের নাম ঘোষণা করে। সেই তালিকায় ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের জন্য সেরা সম্পাদক হিসেবে মো: কালামের নাম আসে। এর পরই চলচ্চিত্রের সাথে সংশ্লিষ্ট অনেকেই এ নিয়ে সোস্যাল মিডিয়ায় ক্ষোভ প্রকাশ করেন। কালাম যে একজন ভারতীয় নাগরিক তা ছবির পরিচালকও নিশ্চিত করেছেন।
কলকাতায় বসবাসরত মো: কালাম এর আগেও বাংলাদেশের চলচ্চিত্রে কাজ করেছেন। সম্পাদনা করেছেন ‘পোড়ামন ২’, ‘দহন’সহ কয়েকটি চলচ্চিত্র। তার সম্পাদিত ‘বস’, ‘খোকা ৪২০’, ‘খোকাবাবু’, ‘বিন্দাস’, ‘প্যান্থার’, ‘কিডন্যাপ’ ছবিগুলো কলকাতায় জনপ্রিয়তা পেয়েছে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে ২০১৭ সালের পুরস্কারের জুরি বোর্ডের সদস্য ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, এ বিষয়ে প্রযোজক ভুল তথ্য দিয়েছেন। কারণ কালাম যে একজন বিদেশী তা তারা জানতেন না। প্রযোজক যে তথ্য দেবেন সেটিই সঠিক ধরে নেয়া হয়। এ ক্ষেত্রে তেমনটি ঘটেছে। নিশ্চয়ই এ ব্যাপারে তথ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এ ছাড়া এ নিয়ে ছবির প্রযোজক জুরি বোর্ডের কাছে নিজের ভুল স্বীকার করে ক্ষমাও চেয়েছেন। তবে এ বিষয়ে ছবিটির প্রযোজক সানী সানোয়ারের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। বাংলাদেশের চলচ্চিত্রে একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ পুরস্কার হচ্ছে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। ১৯৭৫ সাল থেকে রাষ্ট্রীয়ভাবে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। প্রথম দিকে আজীবন সম্মাননা পুরস্কার না থাকলেও ২০০৯ সালে প্রথম এই বিভাগটি চালু করা হয়। আগামী ডিসেম্বরে দুই বছরের বিজয়ীদের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেয়ার কথা।


আরো সংবাদ

কেমন করে বীর ডুবুরী সিন্ধু সেঁচে মুক্তা আনে... রমেক হাসপাতালে জরুরি করোনা চিকিৎসা সামগ্রী সরবরাহের দাবি রাঙ্গার গাজীপুরে সড়ক দুর্ঘটনায় ২ নারী গার্মেন্ট শ্রমিক নিহত অ্যান্টিবডি নয়, করোনায় গেমচেঞ্জার ‘টি সেল’! করোনায় ২৯ জনের মৃত্যু, আক্রান্ত ৩২৮৮ বরগুনায় শীর্ষে বামনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শ্রমিকদের ঈদের ছুটি পর্যায়ক্রমে দেয়ার আহ্বান ওবায়দুল কাদেরের আজও বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ, আটকা পড়েছে শত শত পণ্য বোঝাই ট্রাক গাজীপুরে নদীতে নিখোঁজের ৩০ ঘণ্টা পর স্কুলছাত্রের লাশ উদ্ধার লকডাউনে ওয়ারী, স্থাপন করা হবে নমুনা সংগ্রহ বুধ এবার বিনামূল্যে প্লাজমা ও অক্সিজেন দিচ্ছেন নারায়ণগঞ্জের কাউন্সিলর খোরশেদ

সকল

কাশ্মিরের ছবি ঘিরে তোলপাড় : নাতি বলল, দাদুকে পুলিশই গুলি করে মেরেছে (১০৮০৬)‘হয় রাস্তা নির্মাণ করুন, না হলে বাংলাদেশে যেতে দিন’ (১০৪১৮)হঠাৎ লাদাখে মোদি (৯৩৫৩)সিরাজউদ্দৌলার হত্যাকারীদের যা পরিণতি হয়েছিল (৭৮৮২)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৭২৭২)ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত (৬০৯৮)ভেনিজুয়েলাগামী ইরানের তেল ট্যাঙ্কার জব্দের নির্দেশ যুক্তরাষ্ট্রের (৫০৩৩)এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে (৫০১৫)ভারতীয় সেনাবাহিনী পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী : মোদি (৪৬৭৫)আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে, ঠিক হবে আদালতে (৪৫৯২)