০৭ জুলাই ২০২০

আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করুন : সুজন

-

আবরার হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক-সুজন। গতকাল এক বিবৃতিতে সুজন সভাপতি এম হাফিজ উদ্দিন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে ফেসবুকে নিজের মত প্রকাশ করার জন্য নৃশংসভাবে পিটিয়ে হত্যা করার ঘটনায় সারাদেশের মানুষ এখন স্তব্ধ ও ক্ষুব্ধ। আবরার হত্যাকাণ্ডের ঘটনায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এখন আন্দোলনে উত্তাল। আন্দোলনরত শিক্ষার্থীরা আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তিসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছেন। আমরা ‘সুজন’-এর পক্ষ থেকে আবরার হত্যাকাণ্ডের তীব্র নিন্দা এবং শিক্ষার্থীদের এই ন্যায্য আন্দোলনের প্রতি সমর্থন জানাচ্ছি। পাশাপাশি অতিসত্বর দোষীদের শাস্তির আওতায় এনে এ ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি। নাগরিক সংগঠন হিসেবে সুজন মনে করে সব নাগরিকের ভিন্নমত ধারণ এবং তা প্রকাশ করার স্বাধীনতা রয়েছে। কোনোভাবেই কেউ যেন তাতে বাধা সৃষ্টি করতে না পারে তা নিশ্চিত করতে হবে।
তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে সর্বোচ্চ বিদ্যাপীঠ। শিক্ষার্থীরা এখানে জ্ঞান-বিজ্ঞান, পারস্পরিক সহমর্মিতা ও সৌহার্দ্যবোধ চর্চা করবেÑ এটাই কাম্য। সেখানে ভিন্নমত পোষণ করার জন্য আবরারকে অসুস্থ ছাত্র রাজনীতির বলি হতে হলো, যা কোনোভাবেই মেনে নেয়া যায় না। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের সব গুরুত্বপূর্ণ বাক পরিবর্তনে ছাত্র রাজনীতির গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে ছাত্রদের স্বার্থ বাদ দিয়ে রাজনৈতিক দলগুলোর লেজুড়বৃত্তিতে লিপ্ত হওয়ায় ছাত্র রাজনীতি এখন শুধুই ক্ষমতাচর্চার জায়গায় পরিণত হয়েছে। আমরা গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২-এ উল্লিখিত ছাত্র সংগঠনগুলোকে রাজনৈতিক দলগুলোর অঙ্গসংগঠন হিসাবে ব্যবহার না করার বিধান- ৯০ই.(১)(ন)(ররর) অবিলম্বে বাস্তবায়ন করে ছাত্রদের অধিকারভিত্তিক ছাত্র রাজনীতি ফিরিয়ে আনার পরিবেশ নিশ্চিত করার দাবি জানাচ্ছি। একই সাথে দেশে বিদ্যমান বিচারহীনতার সংস্কৃতির অবসান করতে হবে, যাতে এ ধরনের ঘটনা করতে কেউ আর সাহস না পায়।
তারা আরো বলেন, আমরা ‘সুজন’-এর পক্ষ থেকে আবরারের পরিবারের প্রতি সহমর্মিতা জ্ঞাপন করছি। আমরা আবরার হত্যাকাণ্ডের সাথে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িতদের খুঁজে বের করে যথাযথ বিচারের আওতায় নিয়ে আসার মাধ্যমে বুয়েটসহ দেশের সব বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবি জানাচ্ছি। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ

অতিক্রম করল সরকারের ব্যাংক ঋণের সংশোধিত লক্ষ্যমাত্রাও করোনাকালে কৃষিতে ব্যস্ত দোহারের রাজিব বাজিতপুরে করোনায় ৯০ বছরের বৃদ্ধের মৃত্যু লিবিয়ায় তুরস্কের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় হামলার কথা অস্বীকার ফ্রান্সের চাঁপাইয়ে রিমান্ডে থাকা আসামির মৃত্যু, পুলিশ বলছে ‘আত্মহত্যা’ সমাজচ্যুত করে ক্ষান্ত হয়নি, পিটিয়ে হাসপাতালে পাঠালো মোড়ল মুন্সীগঞ্জ সিপাহীপাড়ায় ধর্ষণ করে গোপনে ভিডিও ধারণ, যুবক গ্রেফতার ভারতে ৭ লাখ ছাড়াল করোনা সংক্রমণ চার বছরের মেয়েকে নিয়ে হাঁটতে থাকা ব্যক্তিকে গুলি করে হত্যা সোনারগাঁওয়ে অটোরিকশা চালককে পিটিয়ে জখম ভালুকায় কটন মিলের ভেতরে শ্রমিকের আত্মহত্যা

সকল