২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যশোর বোর্ডে খুলনা শীর্ষে থাকলেও কমেছে জিপিএ ৫ ও পাসের হার

-

উচ্চ মাধ্যমিকে যশোর বোর্ডের এবারের ফলাফলে খুলনা শীর্ষে অবস্থান করলেও গতবারের চেয়ে জিপিএ ৫ ও পাসের হার কমেছে। এ বছর খুলনার ৯৯টি কলেজ থেকে ২০ হাজার ৪২৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৩ হাজার ৯৮০ জন। এর মধ্যে সাত হাজার ৩০ জন ছেলে ও ৬ হাজার ৯৫০ জন মেয়ে। পাসের হার ৬৮ দশমিক ৪৫ শতাংশ। গত বছর ছিল ৭৮ দশমিক ৬৬ শতাংশ। ২০১৬ সালে ছিল ৮৭ দশমিক ৯০ শতাংশ। তবে ফলাফলে খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ, খুলনা পাবলিক কলেজ, খুলনা সরকারি মহিলা কলেজ, পাইওনিয়ার সরকারি বালিকা মহাবিদ্যালয় ও এমসিএস সেরা তালিকায় রয়েছে।
খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ জিপিএ ৫ এর দিক থেকে জেলার শীর্ষ অবস্থানে রয়েছে। কলেজটি থেকে এ বছর পরীক্ষার্থী ছিল ৮১৯ জন। এর মধ্যে পাস করেছে ৭৭৫ জন। পাসের হার ৯৪ দশমিক ৬৩। জিপিএ ৫ পেয়েছে ৪১৫। গত বছর জিপিএ ৫ ছিল ৩০০। শীর্ষে অবস্থান করা খুলনা পাবলিক কলেজ থেকে ৪০২ জন পরীক্ষা দিয়ে ৩৯৯ জন পাস করেছে। পাসের হার ৯৯ দশমিক ২৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১২১ জন। গত বছর জিপিএ ৫ ছিল ১২৮ জন। রূপসা উপজেলার সরকারি বঙ্গবন্ধু কলেজ থকে ৭৫৯ জন পরীক্ষা দিয়ে জিপিএ ৫ পেয়েছে ৫৪ জন। পাসের হার ৮৫ দশমিক ৭৭। সরকারি সুন্দরবন আদর্শ কলেজ থেকে ৯৯১ জন পরীক্ষায় অংশ নিয়ে ২২৮ জন ফেল করেছে। পাসের হার ৭৭ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৫ জন। গতবার পাসের হার ছিল ৮৫ দশমিক ৪২। জিপিএ ৫ পেয়েছিল ৩৮ জন। খুলনার মিলিটারি কলেজিয়েট স্কুল (এমসিএসকে) গতবারের চেয়ে ভালো করেছে। কলেজ থেকে এ বছর ৭০ পরীক্ষার্থীর সবাই পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ৪৮ জন। গত বছর ১৫ জন জিপিএ ৫ পেয়েছিল। খুলনা খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৯ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ৭ জন।
এ দিকে খুলনায় মেয়েদের কলেজের মধ্যে ভালো করেছে পাইওনিয়ার সরকারি গার্লস কলেজ। এখান থেকে ১ হাজার ৬২ জন পরীক্ষা দিয়ে ৯৬০ জন পাস করেছে। পাসের হার ৯০ দশমিক ৪০ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৭৯ জন। তবে গতবারের চেয়ে খারাপ হয়েছে ফল। গত বছর পাসের হার ছিল ৯৪ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছিল ১১৩ জন। সরকারি মহিলা (বয়রা) কলেজ খুলনা থেকে ৫২৪ জন পরীার্থী অংশ নিয়ে পাস করেছে ৪৮০ জন। জিপিএ ৫ পেয়েছে ৬৫ জন। পাসের হার ৯১ দশমিক ৬০ শতাংশ। গত বছরের চেয়ে পাসের হার ও জিপিএ ৫ কমেছে কলেজটির। সরকারি বিএল কলেজ থেকে এ বছর ৫৫৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪০৬ জন পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ৩৫ জন। গতবারের চেয়ে পাসের হার কমলেও জিপিএ ৫ বেড়েছে। আযম খান সরকারি কমার্স কলেজ থেকে ৪২৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৩১৮ জন পাস করেছে। জিপিএ ৫ পেয়েছে ১ জন। পাসের হার ৭৪ দশমিক ৮২ শতাংশ। গত বছরের চেয়ে পাসের হার ও জিপিএ ৫ কমেছে কলেজটির। খুলনা জেলা যশোর বোর্ড সেরা হওয়ায় এখানকার কলেজগুলোর শিক্ষার্থীদের মধ্যে বাঁধভাঙা উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।

 


আরো সংবাদ



premium cement

সকল