২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

‘অপারেশন সুন্দরবন' দেখতে উপচেপড়া ভিড়

‘অপারেশন সুন্দরবন' দেখতে উপচেপড়া ভিড় - ছবি : সংগৃহীত

সুন্দরবনের শ্বাপদ সংকুল এলাকায় র‍্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত ও দীপঙ্কর দীপন পরিচালিত ভিন্ন ধারার সিনেমা ‘অপারেশন সুন্দরবন’ দর্শক দারুণভাবে গ্রহণ করেছে। সিয়ামের দুর্দান্ত অভিনয় দর্শক ও সমালোচকদের প্রশংসার কুড়িয়েছে। মুক্তির প্রথম সপ্তাহে সারাদেশের সিনেমা হলে দর্শকের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। সব শ্রেণির দর্শকদের আকৃষ্ট করেছে সিনেমাটি। তাই দর্শকদের চাহিদার কারণে দ্বিতীয় সপ্তাহে হল সংখ্যা দাঁড়িয়েছে ৪৫টিতে।’

এই পুরো ছবিটির শুটিংকালীন সময়ে নায়ক সিয়ামকে মেজর সায়েম সাদাত হয়ে উঠতে নেপথ্যে কাজ করেন ওই সময়ে র‍্যাবের অপরেশনস উইং-এর উপ-পরিচালক মেজর শওকত, যিনি ৫৫তম বিএমএ লং কোর্সে কমিশন্ড প্রাপ্ত ও দেশে বিদেশে প্রশিক্ষণ প্রাপ্ত স্পেশাল ফোর্সের একজন চৌকস প্যারা কমান্ডো অফিসার।

সিয়ামের ভেরিফাইড ফেসবুক পেইজে সিয়াম মেজর শওকত ও র‍্যাবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে একটি স্ট্যাটাস দেন, যা হুবহু তুলে ধরা হল।

‘আমার পাশে দাঁড়ানো মানুষটাকে দেখে বোঝার উপায় নেই, তার ভেতর কি অসীম বারুদের ফুলকি লুকিয়ে আছে! তার নাম মেজর মো: শওকতুল ইসলাম জেনিথ, যিনি না থাকলে অপারেশন সুন্দরবন সিনেমায় মেজর সায়েম সাদাত হয়ে ওঠাটা আরো অনেক বেশি কষ্টকর হতো আমার জন্য।

মেজর সায়েমের চরিত্রটিকে ফুটিয়ে তোলার জন্য সিনেমার পরিচালক ও র‍্যাবের পক্ষ থেকে আমাকে যতগুলো রেফারেন্স পয়েন্ট দেয়া হয়েছিল, তার মধ্যে অন্যতম ছিলেন শওকত ভাই। মেজর শওকতকে আমি আমার ট্রেনিংয়ের সময় পেয়েছি, শুটিংয়ের সময় পেয়েছি, খুব কাছ থেকে তাকে পর্যবেক্ষণ করার সুযোগ পেয়েছি। এই মানুষটার মধ্যে অন্যরকম একটা আকর্ষণ আছে, একটা অদ্ভুত ঔজ্জ্বল্য আছে, যেটা তার সাথে মিশলে খুব সহজেই নজরে পড়ে। অথচ প্রথমবার তাকে দেখে মনে হওয়া স্বাভাবিক যে, এই মানুষটা কিভাবে এত বড় একটা টিমকে লিড দিচ্ছে! তাও যেনতেনভাবে লিড দেয়া নয়, একদম সামনে থেকে নেতৃত্ব দেয়া। তার কমান্ডিংয়ের মধ্যেও আলাদা একটা ব্যাপার আছে, একটু লক্ষ্য করলেই সেটা চোখে পড়ে।

একদম ট্রেনিং পিরিয়ড থেকেই শওকত ভাই আমাকে অনেক সাহায্য করেছেন। এই চরিত্রটাকে পর্দায় ফুটিয়ে তোলার জন্য যত রেফারেন্স প্রয়োজন, সেটা তার অভিজ্ঞতার আলোকে শেয়ার করেছেন আমার সাথে। প্রফেশনাল ডেকোরামের ভেতরে থেকেই অনেক তথ্য আমাকে দিয়েছেন, যেগুলো আমাকে এই ক্যারেক্টারটি ফুটিয়ে তুলতে সাহায্য করেছে।

যারা অপারেশন সুন্দরবন দেখে ফেলেছেন, তারা নিশ্চয়ই দেখেছেন যে, আমাদের সুন্দরবন স্কোয়াডে ডিএডি ওসমান সাহেব চরিত্রে যিনি অভিনয় করেছেন, যার পদবীটা জুনিয়র ক্যাটাগরির হলেও, তার চাকরির দিক থেকে তিনি অনেক সিনিয়র- তার সাথে মেজর সায়েমের একটা অদ্ভুত বন্ধুসুলভ সম্পর্ক তৈরি হয়। সেই সম্পর্কটা সিনিয়র-জুনিয়রের বেড়াজাল ভেঙে বাবা-ছেলের সম্পর্কের মতো আত্মীকরণ ঘটে। কিংবা সায়েম যেভাবে তার টিমকে লিড দিচ্ছে, বিভিন্ন জায়গায় আটকে যাচ্ছে, তখন আবার টিমের সবার সাথে আলোচনা করছে। নিজের সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে না, সবার মতামতই তার কাছে গুরুত্বপূর্ণ- এই ব্যাপারগুলো আমরা শওকত ভাইয়ের কাছ থেকে পেয়েছিলাম।

র‍্যাবের ইউনিফর্ম পরা ছবিটি শুটিংয়ের সময় তোলা। তখন এই পোজে ছবি তোলার সময় শওকত ভাই বলেছিলেন, সিনেমাটা যখন মুক্তি পাবে, তখন আমরা একই পোজে আবার একটা ছবি তুলব। তারপর দু’টাকে পাশাপাশি রেখে আমাদের জার্নিটার কথা মনে করব। গতকাল শওকত ভাই ও তার স্ত্রী যখন দর্শক হিসেবে আমাদের সিনেমা দেখতে এসেছিলেন, শো শেষ হওয়ার পরে আমরা ডানের এই ছবিটা তুলেছিলাম। এবং সত্যিই তখন আমরা আমাদের ট্রেনিং পিরিয়ড, আমাদের জার্নির গল্পগুলোই বারবার করছিলাম।

আমি মেজর শওকতকে ধন্যবাদ দিতে চাই, আমাকে মেজর সায়েম হয়ে উঠতে সাহায্য করার জন্য। আপনি প্রচণ্ড মেধাবী এবং ত্যাগী একজন অফিসার, আপনার ও আপনার পরিবারের সর্বাঙ্গীন মঙ্গল ও সুস্থতা কামনা করছি। আপনিও আমাদের জন্য দোয়া রাখবেন। আবারো ধন্যবাদ, অপারেশন সুন্দরবন এবং আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশে পরিণত হওয়ার জন্য।’

দীপঙ্কর দীপন পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেন- সিয়াম আহমেদ, রোশান, নুসরাত ফারিয়া, মনোজ প্রামাণিক, রওনক হাসান, শিমুল, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, দর্শনা বণিক, তুয়া চক্রবর্তী, তানজিল তুহিনসহ আরো অনেকে।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল