২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন হতে বাধা নেই

- ছবি : সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৭তম নির্বাচন স্থগিত করেননি হাইকোর্ট। ফলে ঘোষিত সিডিউল অনুসারে আগামী ২৮ জানুয়ারি এ নির্বাচনে ভোটগ্রহণে কোনো বাধা নেই।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে করা আবেদন নথিভুক্ত করে বুধবার (২৬ জানুয়ারি) বিচারপতি মো: খসরুজ্জামানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে বিচারপতি বলেন, ভোটার তালিকা থেকে বাদ পড়াদের বিষয়ে রুল শুনানির পর বিস্তারিত সিদ্ধান্ত জানাবে হাইকোর্ট।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম, অ্যাডভোকেট নাহিদ সুলতানা যূথী ও অ্যাডভোকেট শাহ মঞ্জরুল হক, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

অ্যাডভোকেট আহসানুল করিম বলেন, ‘সম্প্রতি চলচ্চিত্র শিল্পী সমিতি থেকে ১৮৪ জনের সদস্যপদ স্থগিত করা হয়। তাদের ভোটার তালিকা অন্তর্ভুক্ত না করা পর্যন্ত নির্বাচন স্থগিত চেয়ে আবেদন করা হয়। আদালতের এ আদেশের ফলে নির্বাচন হতে বাধা নেই। তবে ওই ১৮৪ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।’

এর আগে গত সপ্তাহে কোনো নোটিশ ছাড়াই চলচ্চিত্র শিল্পী সমিতির ১৬ সদস্যকে ভোটার তালিকা থেকে বাদ দেয়া কেন অবৈধ নয়, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। বিচারপতি মো: খসরুজ্জামান ও বিচারপতি মো: মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

পরে আগামী ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করা হয়। খোরশেদ আলম খসরুসহ ১৬ জন শিল্পী নির্বাচনের ভোটার তালিকায় তাদের নাম অন্তর্ভুক্ত করতে হাইকোর্টে রিট করেন। ওই দিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মামুনুর রশিদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

আগামী ২৮ জানুয়ারি শিল্পী সমিতির নির্বাচন হওয়ার কথা রয়েছে। এ নির্বাচনে মিশা সওদাগর-জায়েদ খানের নেতৃত্বে একটি প্যানেল এবং ইলিয়াস কাঞ্চন-নিপুনের নেতৃত্বে আরেকটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।


আরো সংবাদ



premium cement
আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা

সকল