২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ক্যামেরুনে নতুন প্রজাতির গাছের নাম লিওনার্দো ডি ক্যাপ্রিও

ক্যামেরুনে নতুন প্রজাতির গাছের নাম লিওনার্দো ডি ক্যাপ্রিও - ছবি : সংগৃহীত

ক্যামেরুনের চিরসবুজ অরণ্য ইবোকে রক্ষা করতে হবে। এই দাবি তুলে গত বছর থেকে প্রচার শুরু করেছিলেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও। পরিবেশ রক্ষার লড়াইয়ে অভিনেতার ওই উদ্যোগকে সম্মান জানাল রয়্যাল বোটানিক গার্ডেনের বিজ্ঞানীরা। সদ্যই তারা ক্যামেরুনের কিউতে এক চিরহরিৎ বৃক্ষের আবিষ্কার করেন। ১৩ ফুটের ওই গাছের নাম দেয়া হয়েছিল ইউভারিওপসিস ডি ক্যাপ্রিও। নতুন বছরে ওই গাছেরই নাম বদলে করা হলো লিওনার্দো ডি ক্যাপ্রিও। ২০২২ সালে এই প্রথম নতুন কোনো গাছের নামকরণ হলো। আর সেটা হলো এই হলিউড তারকার নামে।

ক্যামেরুনের ইবো অরণ্যে ওই উদ্ভিদের খোঁজ মেলে। বিশালাকার হলুদ ও সবুজ পাতায় ঘেরা এই গাছ ওয়াইলাং-ওয়াইলাং প্রজাতির বলে জানা গিয়েছে।

রয়্যাল বোটানিক গার্ডেনের বিজ্ঞানীরা তাদের প্রকাশনায় অভিনেতার বিস্তর প্রশংসা করেন। গবেষক মার্টিন চিক বলেন, গত বছর থেকেই ইবো অরণ্য রক্ষা করা নিয়ে ডিক্যাপরিও প্রচারাভিযান চালাচ্ছেন। সেই অরণ্যেই সম্প্রতি এক নয়া প্রজাতির সন্ধান মেলে। পরিবেশরক্ষায় ডি ক্যাপ্রিওর উদ্যোগের জন্যই ওই গাছের এহেন নামকরণ করে আমরা সৌজন্য দেখালাম।

ক্যামেরুনের অন্যতম বৃহৎ চিরসবুজ অরণ্য হন ইবো। বানেন সম্প্রদায়ের বাসস্থান এই অরণ্যে প্রায় ৭৫টি লুপ্তপ্রায় প্রজাতির গাছ রয়েছে। বহুদিন ধরেই পরিবেশবিদরা অরণ্যের প্রাণী ও উদ্ভিদ সম্পদকে রক্ষার জন্য ক্যামেরুন সরকারের কাছে আবেদন করে আসছিলেন। গত বছর থেকে অভিনেতা ডি ক্যাপ্রিও সেই আন্দোলনে যুক্ত হন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি একটি পোস্ট করেছিলেন। আর সেই একটা পোস্টই ক্যামেরুন সরকারের নজর কাড়ে। শুরু হয় ইবো অরণ্য সংরক্ষণ।
সূত্র : বর্তমান


আরো সংবাদ



premium cement