২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

হিন্দু চরমপন্থীদের চাপ, ক্যারিয়ারে ইতি টানলেন মুনারওয়ার ফারুকি

হিন্দু চরমপন্থীদের চাপ-ভারতের গুজরাত রাজ্য
মুনাওয়ার ফারুকি - ছবি সংগৃহীত

মুনাওয়ার ফারুকিকে মনে আছে? হিন্দু দেবদেবীর বিরুদ্ধে ‘অশালীন’ মন্তব্যের অভিযোগে চলতি বছরের গোড়ায় গ্রেফতার হয়েছিলেন ভারতের গুজরাত রাজ্যের এই কমেডিয়ান। সেই নিয়ে কম বিতর্ক হয়নি। ফের সংবাদ শিরোনামে এই কৌতুকশিল্পী। ২৮ নভেম্বর বেঙ্গালুরুতে পারফর্ম করবার কথা ছিল মুনাওয়ারের। ‘ডোংরি টু নোওয়ার’ শীর্ষক এই স্ট্যান্ডআপ কমেডি শো শেষ মুহূর্তে বাতিল করে দেয়া হয়। এরপর এক বিবৃতিতে মুনাওয়ার জানান, এই নিয়ে গত দু'মাসে তার ১২ নম্বর শো বাতিল করে দেয়া হলো। ঘটনার জেরে ভেঙে পড়েছেন এই তরুণ শিল্পী, তিনি জানান- ‘অনেক হয়েছে, বিদায়’।

শনিবার সকালেই শো-এর মাত্র কয়েক ঘণ্টা আগে বেঙ্গালুরু পুলিশের তরফে আয়োজকদের নির্দেশ দেয়া হয়, মুনাওয়ারের শো বাতিল করবার। তারা জানায়, ‘সূত্র মারফত জানা গেছে একাধিক সংগঠনের তরফে এই স্ট্যান্ড আপ কমেডি শো-এর বিরোধিতা করা হবে, এর জেরে যে কোনোরকম অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। শহরের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে, সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বাতিল করতে হবে এই শো’।

পুলিশ আরো বলে, ‘মুনাওয়ার বিতর্কিত ব্যক্তিত্ব, এবং হিন্দু দেবদেবীদের নিয়ে সে বিতর্কিত মন্তব্য করেছে আগে’। এর প্রতিক্রিয়ায় এক বিবৃতি জারি করেন মুনাওয়ার। তিনি জানান, ‘ঘৃণা জিতে গেল, শিল্পী হেরে গেল। আমি আর পারছি না, গুডবাই! এটা অবিচার’। কমেডিয়ান আরো জানান, আমাকে একটা মশকরার জন্য জেলে ভরা হয়েছিল, অথচ সেটা আমি কোনো দিন বলিইনি। আমার সাথে যা ঘটছে সেটা ন্যায়বিচার নয়।

গত কয়েক মাসে হিন্দু চরমপন্থী সংগঠনগুলোর রোষের মুখে পড়তে হয়েছে মুনাওয়ারকে। এর জেরে গুজরাত, মহারাষ্ট্রসহ দেশের সর্বত্র বাতিল হয়েছে তার অনুষ্ঠান। খুব স্বভাবতই দেয়ালে পিঠ ঠেকেছে শিল্পীর। মুনাওয়ার তার বিবৃতিতে এও জানান, ধর্ম নির্বিশেষে দেশের মানুষের কাছে ভালোবাসা পেয়েছেন তিনি। তার আক্ষেপ, ‘আমার মনে হচ্ছে এটাই শেষ। আমার নাম মুনাওয়ার ফারুকী, এর আমার সময় ফুরিয়ে গেছে। আমার দর্শকদের প্রতি আমি কৃতজ্ঞ’।

স্বরা ভাস্কর, মোহম্মদ জিশান আয়ুবের মতো বলিউড তারকারা মুনাওয়ারের পাশে দাঁড়িয়ে, তার কাছে ক্ষমাপ্রার্থনা করেছেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ


premium cement

সকল