২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

আরিয়ানের জামিন নেপথ্যে মুকুল ম্যাজিক!

আরিয়ানের জামিন নেপথ্যে মুকুল ম্যাজিক! - ছবি : সংগৃহীত

তার হাতে মামলা আসার পর প্রথম দিন শুনানি মুলতবি হয়েছিল। জামিন পাননি শাহরুখ-পুত্র। দ্বিতীয় দিনও তাই। তবে তৃতীয় দিনে ‘মুকুল-ম্যাজিক’! শাহরুখ-পুত্রের জামিন ছিনিয়ে আনলেন ভারতের সাবেক অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি।

আরিয়ান জামিন পাওয়ার পর বৃহস্পতিবার বম্বে হাই কোর্টের বাইরে প্রবীণ আইনজীবী বলেন, ‘আরিয়ান খান, মুনমুন ধামেচা এবং আরবাজ মার্চেন্টের জামিন হল আজ। তবে ওঁরা এখনই জেল থেকে বেরোতে পারবেন না। জামিনের রায় এখনো হাতে আসেনি। সেটা এলে তবেই জেল থেকে ছাড়া পাওয়ার প্রক্রিয়া শুরু হবে। আশা করছি, ওঁরা কাল অথবা শনিবার জেল থেকে বাইরে আসতে পারবেন। তবে এ নিয়ে আজ আর কোনো মন্তব্য করব না।’

গত ৮ অক্টোবর থেকে আর্থার রোড জেলে বন্দি আরিয়ান। ২ অক্টোবর ধরা পরার পর আরিয়ানকে গ্রেফতার করা হয় ৩ অক্টোবর। গত ২৫ দিনে বেশ কয়েক বার জামিনের আবেদন করেছেন শাহরুখ-পুত্র। কিন্তু প্রতিবারই আবেদন খারিজ হয়েছে। নিম্ন আদালতে শাহরুখ-পুত্রের আইনজীবী ছিলেন সতীশ মানশিণ্ডে। তারকাদের আইনজীবী হিসেবে বলিউডে সতীশের খ্যাতি আছে। সাফল্যের খতিয়ানও বেশ লম্বা। তবে আরিয়ানের পক্ষে সতীশের যাবতীয় সওয়াল বিফলে গিয়েছে। বহু চেষ্টা করেও জামিন পাননি মাদক মামলার ‘এক নম্বর অভিযুক্ত’ (আরিয়ানকে এই নামেই বারবার সম্বোধন করেছেন এনসিবির আইনজীবীরা)।

গত ২৬ অক্টোবর আরিয়ানের হয়ে প্রথম শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল মুকুল। আরিয়ানের তৃতীয়বারের জামিনের আবেদনের শুনানি ছিল বম্বে হাই কোর্টে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সেই আবেদনের শুনানি তিন বার মুলতবি হয়। অবশেষে বৃহস্পতিবার সন্ধ্যায় জামিন পান আরিয়ানরা।

মুকুলের কর্মজীবন বর্ণময়। দেশের সর্বোচ্চ রাজনৈতিক অন্ধরেও তার অনায়াস বিচরণ। সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী অর্থমন্ত্রী অরুণ জেটলির ঘনিষ্ঠ বন্ধু মুকুল গুজরাত দাঙ্গা মামলায় গুজরাত সরকারের পক্ষে মামলা লড়েছিলেন। সেখানও সাফল্য এসেছিল। ভারতের অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালনও করেছেন ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত। অর্থাৎ দেশে মোদি জমানা শুরু হওয়ার প্রথম তিন বছরই অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে ছিলেন মুকুল। ২০১৯ সালেও মহারাষ্ট্রের বিজেপি সরকারের হয়ে সুপ্রিম কোর্টে মামলা লড়েছেন। এমন একজন বর্ষীয়ান আইনজীবী শাহরুখ পুত্রের হয়ে লড়লেন এবং প্রাথমিক ভাবে জিতলেন। স্বভাবতই একে ‘মুকুল ম্যাজিক’ ছাড়া আর কী-ই বা বলা যেতে পারে?



আরো সংবাদ


ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)