২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

অ্যাপসায় সেরা অভিনেত্রী বিভাগে বাঁধন

অ্যাপসায় সেরা অভিনেত্রী বিভাগে বাঁধন - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস (অ্যাপসা) বিভাগে মনোনীত হয়েছেন আজমেরী হক বাঁধন। অ্যাপসার ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সেরা অভিনেত্রী বিভাগে বাঁধন ছাড়াও মনোনয়ন পেয়েছেন ইসরায়েলি অভিনেত্রী আলেনা ইউভ, অস্ট্রেলিয়ান অ্যাসে ডেভিস ও লিয়া পারসেল এবং রাশিয়ান অভিনেত্রী ভ্যালেন্তিনা রোমানোভা।

এদের মধ্য থেকে একজন হবেন সেরা অভিনেত্রী। সেই পুরস্কার এবার দেশে আসবে না বিদেশের মাটিতেই থাকবে, তা জানা যাবে ১১ নভেম্বর। ওই দিন ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

এবার উৎসবের ১৪তম আসর। এটি অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়ায়। নেটপ্যাক ডেভেলপমেন্ট প্রাইজ, আর্টিস্টিক অ্যাকনলেজমেন্ট ও ইউনেসকোর একটি পুরস্কারসহ মোট ১৭টি বিভাগে পুরস্কার দেয়া হয় উৎসবে।

বাঁধন অ্যাপসায় মনোনয়ন পেয়েছেন রোহানা মরিয়ম নূর সিনেমার জন্য। সিনেমাটি কানের অফিশিয়াল সিলেকশনসহ বেশ কটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

তবে সিনেমাটি এখনো দেশে মুক্তি পায়নি। অক্টোবরে সিনেমাটি মুক্তির কথা শোনা গেলেও এখনও মুক্তির জন্য তারিখ চেয়ে প্রযোজক পরিবেশক সমিতিতে আবেদন করেননি নির্বাহী প্রযোজক। প্রাইভেট মেডিক্যাল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবন যাপন করেন।

এর মধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বের হওয়ার সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন। এরপর থেকে তিনি এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমেই একরোখা হয়ে ওঠেন।

কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচারের খোঁজ করতে থাকেন।

প্রটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, সহপ্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার।

সিনেমাটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহপ্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

ছবিতে আরো অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

দেখুন:


আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)