১৫ এপ্রিল ২০২১
`

অস্কারের জন্য মনোনীত ২ আরব নারী চলচ্চিত্রকার

কাউসার বেন হানিয়া (বামে) ও ফারাহ নাবলুসি (ডানে) - ছবি : সংগৃহীত

চলচ্চিত্র জগতের মর্যাদাপূর্ণ পদক অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারে দুই আরব নারী চলচ্চিত্রকার এই বছর পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। আগামী ২৫ এপ্রিল এই পুরস্কার প্রদান করা হবে।

তিউনিসিয়ান পরিচালক কাউসার বেন হানিয়া তার 'দ্যা ম্যান হু সোল্ড হিজ স্কিন' এবং ফিলিস্তিনি চলচ্চিত্রকার ফারাহ নাবলুসি তার 'দ্যা প্রেজেন্ট' চলচ্চিত্রের জন্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

কাউসার বেন হানিয়ার 'দ্যা ম্যান হু সোল্ড হিজ স্কিন' চলচ্চিত্রটি শ্রেষ্ঠ আন্তর্জাতিক ফিচার চলচ্চিত্র ক্যাগাগরিতে পুরস্কারের জন্য লড়াই করছে। এই ক্যাটাগরিতে চলচ্চিত্রটির প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে, বসনীয় পরিচালক জেসমিলা জেবানিচের সেব্রেনিৎসার গণহত্যা বিষয়ে চলচ্চিত্র 'কুই ভাদিস, আইদা', রোমানিয়ার পরিচালক আলেকজান্ডার নানাউ পরিচালিত 'রোমানিয়া', ডেনিশ চলচ্চিত্রকার টমাস ভিনটেরবার্গের 'অ্যানাদার রাউন্ড' ও হংকংয়ের পরিচালক কক ছিউঙ্গ সাং পরিচালিত 'বেটার ডেইস'।

অপরদিকে, 'বেস্ট লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম' ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ফারাহ নাবলুসির 'দ্যা প্রেজেন্ট'। এই ক্যাটাগরিতে একইসাথে ডগ রোল্যান্ডের 'ফিলিঙ থ্রু', ডেনিশ চলচ্চিত্রকার এলভিরা লিন্ডের 'দ্যা লেটার রুম', ট্রাভন ফ্রি'র 'টু ডিসট্যান্ট স্ট্রেঞ্জার' ও ইসরাইলি পরিচালক তোমের সুসানের 'হোয়াইট আই' প্রতিদ্বন্দ্বিতা করছে।

তিউনিসীয় পরিচালক কাউসার বেন হানিয়ার পরিচালিত 'দা ম্যান হু সোল্ড হিজ স্কিন' চলচ্চিত্রে সিরিয়ার এক শরণার্থীর গল্প বলা হয়েছে। যুদ্ধের ফলে দেশ ছাড়তে বাধ্য হওয়া ওই শরণার্থী তার বাগদত্তাকে উদ্ধারের জন নিজের শরীরে বিচিত্র ট্যাটু আঁকতে সম্মতি দিয়েছিলেন। সিরিয়ান অভিনেতা ইয়াহইয়া মাহাইনি শরণার্থী চরিত্রে অভিনয় করেন।

অপরদিকে ফিলিস্তিনি পরিচালক ফারাহ নাবলুসির 'দ্যা প্রেজেন্ট' স্বল্প দীর্ঘ চলচ্চিত্রে ফিলিস্তিনের পশ্চিম তীরের ইউসুফ নামের এক ব্যক্তি তার মেয়েকে নিয়ে স্ত্রীর জন্য উপহার কিনতে গিয়ে ইসরাইলি চেকপোস্টে বিপত্তিতে পড়ার গল্প বলা হয়েছে।

সূত্র : আরব নিউজ



আরো সংবাদ


কোহলিকে সরিয়ে শীর্ষে বাবর আজম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে আবারো ২৫০০ টাকা করে দেয়ার উদ্যোগ আলোচনা দীর্ঘায়িত করা ক্ষতিকর হবে : খামেনি বেঙ্গালুরুর টানা দ্বিতীয় জয় বাবর ধামাকায় পাকিস্তানের রেকর্ড গড়া জয় রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক

সকল